মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন

পূজা স্পেশাল রেসিপি

ডেস্ক রিপোর্ট
আপডেট : অক্টোবর ১২, ২০২১

পূজা মানেই আনন্দ আর মজার সব খাবার খাওয়া। পূজাবাড়ির সেই সন্দেশের স্বাদ এখনও মুখে লেগে রয়েছে অনেকের।

তাই তো, এই ব্যস্ত জীবনে সেই পুরোনো ঐতিহ্যের স্বাদ এখনও পেতে চায় মানুষ, কিন্তু সঠিক রেসিপি না জানার কারণে ইচ্ছে থাকার পরও বানাতে পারেন না মজাদার ক্ষীরের সন্দেশ।
এবার চাইলে ঘরেই তৈরি হবে ঠিক সেই স্বাদের সন্দেশ। যেভাবে তৈরি করবেন জেনে নিন

উপকরণ
• খাঁটি গরুর দুধ দুই লিটার
• চিনি এক কাপ
• ঘি ২৫ গ্রাম
• এলাচ গুঁড়া সামান্য।

যেভাবে করবেন

প্রথমেই একটি ফ্রাইপ্যানে খাঁটি গরুর দুধ জ্বালিয়ে সুজির হালুয়ার মতো ঘন করে ক্ষীর তৈরি করুন। এই পর্যায়ে আনতে এক থেকে দেড় ঘণ্টা সময় লাগবে, চুলার তাপ থাকবে হাই থেকে মিডিয়াম।

এবার এই ক্ষীরের সঙ্গে চিনি মিশিয়ে ফ্রাইপ্যানে নাড়তে হবে, ১০-১৫ মিনিট নাড়ার পর, চিনি গলে এলে চুলা থেকে নামিয়ে আরও ১০-১৫ মিনিট নেড়ে শক্ত করতে হবে। চিনি গলেছে মনে হলেও এই পর্যায়ে চিনি পুরোপুরি গলে না, তাই চিনি গলানোর জন্য আবার চুলায় বসিয়ে হালুয়া মতো ক্ষীরের আর চিনির মিশ্রণটি আবার গলাতে হবে।
এভাবে চিনি পুরোপুরিভাবে গলে মিশে যাওয়া পর্যন্ত চুলায় বসিয়ে গরম করে আবার ঠাণ্ডা করতে হবে, পুরো প্রক্রিয়াতে তিন থেকে চার বার বসালেই রুটির খামির মতো দলা পাকিয়ে ফ্রাইপ্যানের গা ছেড়ে ছেড়ে আসবে।

এবার সন্দেশ বানানোর খামিরের সঙ্গে সুগন্ধের জন্যে এলাচের গুঁড়া মিশিয়ে নিতে হবে। চুলার তাপ একদম কমিয়ে রাখতে হবে পুরো সময়ে। হাতে সামান্য ঘি মেখে পছন্দের আকারে সন্দেশের গড়ে নিন।
এভাবেই তৈরি হয়ে গেল দারুণ সুস্বাদু ক্ষীরের সন্দেশ। এই সন্দেশ খোলা অবস্থায় ৭-৮ দিন ভালো থাকে, ফ্রিজে কয়েক মাস সংরক্ষণ করে রাখা যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ