শুক্রবার, ১০ মে ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন

জেমস ওয়েবে ধরা পড়লো ভিনগ্রহে পানির অস্তিত্ব

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ১৪, ২০২২

ছায়াপথের দূরবর্তী পৃথিবীর মতো অন্য একটি গ্রহে পানি’র চিহ্ন শনাক্ত করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার জেমস ওয়েব টেলিস্কোপ। ডাব্লিউএএসপি-৯৬বি নামের গ্যাসীয় গ্রহটি ১ হাজার ১৫০ আলোকবর্ষ দূরে অবস্থিত বলে জানিয়েছে নাসা।

সূর্যের মতো একটি নক্ষত্রকে ঘিরে আবর্তন করা উষ্ণ বায়ুমণ্ডলের পৃথিবীসদৃশ ওই গ্রহে মেঘ ও কুয়াশা থাকার প্রমাণও মিলেছে। পৃথিবীর প্রতি সাড়ে তিন দিনের মতো সময়ে নক্ষত্রকে আবর্তন সম্পন্ন করে ডব্লিউএএসপি-৯৬বি । এই গ্রহের বিশাল আকার, সংক্ষিপ্ত আবর্তনকাল, স্ফীত বায়ুমণ্ডল ও দূষিত আলোর বাধা না থাকায় এর বায়ুমণ্ডল পর্যবেক্ষণ করার জন্য আদর্শ এটি।

বুধবার, নাসার এক বিবৃতিতে বলা হয়েছে, গ্রহ হিসেবে এখন পর্যন্ত ডব্লিউএএসপি-৯৬বিকে বিস্তারিত পর্যবেক্ষণ করা সম্ভব হয়েছে জেমস ওয়েব টেলিস্কোপ দিয়ে। ফলে দূরবর্তী পৃথিবীসদৃশ গ্রহটির বায়ুমণ্ডল বিশ্লেষণ করার জন্য এ টেলিস্কোপের অভূতপূর্ব সক্ষমতা লক্ষ করা গেছে বলে জানিয়েছে নাসা। ছায়াপথে এখন পর্যন্ত পাঁচ হাজারের বেশি গ্রহ শনাক্ত হয়েছে।

পিটিআইয়ের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও বৃহত্তম টেলিস্কোপ জেমস ওয়েব। এটি নাসা, ইউরোপীয় মহাকাশ সংস্থা ও কানাডিয়ান স্পেস এজেন্সির বানানো। এই টেলিস্কোপ তৈরি করা হয়েছে দূর মহাকাশে, মহাবিশ্বের শুরুর দিকে গ্যালাক্সি সৃষ্টির সময়কে দেখার জন্য। সম্প্রতি এ টেলিস্কোপ মহাকাশের ১ হাজার ৩০০ কোটি বছর আগের অবস্থা ধারণ করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ