বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৯ অপরাহ্ন

ইরাকে সহিংসতায় নিহত ২০

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৩০, ২০২২

ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আল সাদারের রাজনীতি থেকে অবসরের ঘোষণার জেরে রাজধানী বাগদাদে সহিংস বিক্ষোভ করেছেন তার সমর্থকরা। এতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছে। আহত হয়েছেন অর্ধশতাধিক। সমর্থকদের ওপর নিরাপত্তা বাহিনীর বলপ্রয়োগ বন্ধের দাবিতে অনশন করছেন শিয়া নেতা আল সাদার।

সোমবার (২৯শে আগস্ট) রাজনীতি থেকে পদত্যাগের ঘোষণায় তার হাজার হাজার সমর্থক বাগদাদের রাস্তায় নামে। এসময় শহরের গ্রিন জোনখ্যাত এলাকার বিভিন্ন সরকারি অফিস নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করলে বাধা দেয় পুলিশ। একপর্যায়ে দুপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ার শেল ও গুলি ছোঁড়ে পুলিশ। এ ঘটনার সুষ্ঠু তদন্তের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মোস্তফা-আল-কাদিমি।

ইরাকের পরিস্থিতি নিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। সবাই শান্তিপূর্ণ বজায় রাখার আহ্বান জানিয়েছেন তিনি। এছাড়া পরিস্থিতি স্বাভাবিক করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন। এদিকে, ইরাকগামী সব ফ্লাইট বাতিল করেছে ইরান। দেশটিতে ভ্রমণে নিরুৎসাহিত করেছে ইরান সরকার। কুয়েতের নাগরিকদের ইরাক ছাড়ার নির্দেশ দিয়েছে কুয়েত দূতাবাস।

এর আগে, গত অক্টোবরে দেশটির পার্লামেন্ট নির্বাচনে জয়ী হয়েও প্রধানমন্ত্রী নির্বাচন কেন্দ্র করে রাজনৈতিক বিরোধ দেখা দিলে থেমে যায় দেশটির সরকার গঠন প্রক্রিয়া। পরে সরকার গঠনে ব্যর্থ হয়ে গত জুনে নিজ দলের আইনপ্রণেতাদের পতদ্যাগের নির্দেশ দেন আল সাদার। তবে গত মাসের শেষের দিকে সাদারের সমর্থকরা ইরাকি পার্লামেন্ট দখল করে সরকারি ভবনগুলোর বাইরে বিক্ষোভ শুরু করলে, পরিস্থিতি আরও জটিল আকার ধারণা করে। এরই পরিপ্রেক্ষিতে, সোমবার রাজনীতি থেকে চ‚ড়ান্ত অবসরের ঘোষণা দেন প্রভাবশালী এই শিয়া নেতা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ