শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন

কাল থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু

আর্ন্তজাতিক ডেস্ক
আপডেট : জুলাই ১৭, ২০২১
কাল থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু
কাল থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু

সীমিত পরিসরে দ্বিতীয় বছরের মতো এবারও হজে অংশ নিতে শুধু সৌদি আরবের ৬০ হাজার হজযাত্রী আজ শনিবার ছুটে যাচ্ছেন ইসলামের সবচেয়ে পবিত্র স্থান মক্কায়। আগামীকাল রোববার থেকে আনুষ্ঠানিকতা শুরু হবে হজের। করোনা ভাইরাস মহামারির কারণে এ বছরও বাংলাদেশসহ বিশ্বের অন্য কোনো দেশের মুসলিমরা হজে যেতে পারছেন না। হজ করছেন শুধু সৌদি আরবের নাগরিক এবং সেখানে যারা বসবাস করেন তারা। তবে অংশগ্রহণকারীদের অবশ্যই পূর্ণাঙ্গ টিকা নিতে হয়েছে। গত বছর সৌদি আরব ইসলামের এই মহামিলন সফলতার সঙ্গে সম্পন্ন করে। কোনো রকম ভাইরাস সংক্রমণ ছড়ায়নি।

সৌদি আরবের দাম্মামে বসবাস করেন ভারতীয় একজন কন্ট্রাক্টর আমিন (৫৮)। তিনি এবার হজ করছেন। সঙ্গে নিয়েছেন স্ত্রী ও তিন প্রাপ্ত বয়স্ক সন্তানকে। এই সুযোগ পেয়ে খুশিতে আত্মহারা তিনি। মিশরের ফার্মাসিস্ট মোহাম্মদ আল ইতের বলেন, আমার মনে হচ্ছে লটারি জিতেছি। এই লটারির মূল্য অসীম। আনন্দ আর রাখতে পারছি না। এটা এক বিশেষ সুযোগ। যেকারো জীবনেই এটা এক অবিস্মরণীয় মুহূর্ত। আল্লাহর প্রতি কৃতজ্ঞতা এই সুযোগ আমাকে দান করার জন্য। তিনিই হাজার হাজার মানুষের ভিতর থেকে আমাকে গ্রহণ করেছেন।

উল্লেখ্য, এ মাসের শুরুতে সৌদি আরবের হজ বিষয়ক মন্ত্রণালয় থেকে বলা হয়, তারা স্বাস্থ্য সতর্কতার সর্বোচ্চ লেভেল অনুসরণ করে কাজ করছেন। কারণ, মহামারি এবং করোনার নতুন ভ্যারিয়েন্ট এখনও চোখ রাঙাচ্ছে। উপসাগরীয় অন্য দেশগুলোর মতোই সৌদি আরবে অবস্থান করেন বিপুল সংখ্যক দক্ষিণ এশিয়া, দূরপ্রাচ্য, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর অভিবাসী।

ওদিকে এবারের হজকে নিরাপদ করতে পবিত্র কাবা, গ্রান্ড মসজিদকে জীবাণুমুক্ত করতে দেখা গেছে কর্মীদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ