শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন

প্রতিপক্ষের দুশ্চিন্তা বাড়াবে চীনের যে সামরিক হেলিকপ্টার

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ১২, ২০২২

চীনের হুঁশিয়ারি উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে আসার পর থেকে চীন ও তাইওয়ানের মধ্যকার উত্তেজনা আরও বেড়েছে। সামরিক মহড়া চালিয়েছে চীন। ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে তাইওয়ানের আশপাশে। এবার সামরিক অনুশীলনে উন্নত প্রযুক্তির এক ভয়ঙ্কর হেলিকপ্টার ব্যবহার করতে যাচ্ছে বেইজিং।

‘এআর-৫০০সি’ নামে হেলিকপ্টারটি চালাতে কোনো পাইলট লাগবে না। ড্রোনের মতো দূর থেকে নিয়ন্ত্রণ করা যাবে। অনেক উচ্চতা দিয়ে উড়তে পারে এই হেলিকপ্টার।

সামরিক অনুশীলনের নামে তাইওয়ানের চারপাশে ক্ষেপণাস্ত্র হামলা করছে চীনের সেনাবাহিনী। দেশটি মনে করছে তাইওয়ানে শুধু ক্ষেপণাস্ত্র হামলাই যথেষ্ট না। তাই এবার ক্ষেপণাস্ত্র হামলার পাশাপাশি নিজেদের বহুল আলোচিত মানববিহীন হেলিকপ্টারকেও কাজে লাগানোর পরিকল্পনা করছে বেইজিং।

স¤প্রতি এক টুইট বার্তায় চীনের একজন সামরিক বিমান গবেষক বলেছেন, ‘এআর-৫০০সি’ নামের নতুন এই হেলিকপ্টারটির পরীক্ষা সফল হয়েছে। বিভিন্ন স্থানীয় সংবাদমাধ্যমেও সেই খবর প্রকাশ করা হয়েছে। যে কোনো সময় হেলিকপ্টারটি ব্যবহার করা হতে পারে বলে দাবি করেন তিনি।

নতুন প্রযুক্তির এই হেলিকপ্টারটি তৈরি করেছে এভিআইসি নামে একটি চীনা সংস্থা। দেশটির জিয়াংজি প্রদেশের পোয়াংয়ে তাদের একটি পরীক্ষা কেন্দ্র রয়েছে। সেখানে হেলিকপ্টারটির উড্ডয়ন ও অবতরণের কাজ সফল হয়েছে। হেলিকপ্টারটি পুরোপুরি কার্যকর হলে যুদ্ধক্ষেত্রে ভয়ঙ্কর কিছু ক্ষমতা নিয়ে এর যাত্রা শুরু হবে।

‘এআর-৫০০সি’ নামে হেলিকপ্টারটির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এটি অতি উচ্চতায় ওড়তে সক্ষম। ভূপৃষ্ঠ থেকে পাঁচ হাজার মিটার উচ্চতায় উড়তেও কোনো অসুবিধা হবে না। হেলিকপ্টারটি সর্বোচ্চ ছয় হাজার ৭০০ মিটার উচ্চতায় উড়তে পারে। ঘণ্টায় ১৭০ কিলোমিটার বেগে উড়তে পারা ‘এআর-৫০০সি’ একবার জ্বালানি নিয়ে টানা পাঁচ ঘণ্টা পর্যন্ত উড়তে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ