শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫০ অপরাহ্ন

সাবেক প্রধানমন্ত্রী আবের অন্ত্যেষ্টিক্রিয়া টোকিওতে অনুষ্ঠিত

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ১২, ২০২২

আততায়ীর গুলিতে নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের পরিবার এবং বন্ধু-বান্ধব মঙ্গলবার টোকিও’র একটি মন্দিরে ব্যক্তিগত অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য জড়ো হয়। মন্দিরের বাইরের শোকার্ত মানুষ প্রিয় নেতার ‘জঘণ্য’ হত্যার নিন্দা জানায়।

আবে শুক্রবার নারা শহরে নির্বাচনী প্রচারাভিযানে বক্তৃতা দেওয়ার সময় খুব কাছ থেকে গুলিবিদ্ধ হন। উচ্চ কক্ষের নির্বাচনের কয়েক দিন আগে যেখানে তার ক্ষমতাসীন দল ক্ষমতায় থাকা সত্বেও আবে ঐ এলাকায় ঘাটি আরো জোরদার করতে চেয়েছিলেন।

হত্যার সন্দেহভাজন, ৪১ বছর বয়সী তেতসুয়া ইয়ামাগামি হেফাজতে রয়েছে এবং পুলিশকে সে বলেছে, তিনি আবেকে টার্গেট করেছেন কারণ তিনি বিশ্বাস করেছিলেন যে রাজনীতিবিদ এমন একটি সংগঠনের সাথে যুক্ত ছিলেন যার প্রতি তিনি খুব ক্ষুদ্ধ বিরক্ত ছিলেন।

অন্তোষ্টিক্রিয়ায় শুধুমাত্র পরিবারের সদস্য এবং ঘনিষ্ঠ সহযোগীরা অংশ নেয়ার কথা থাকলেও জাপানের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানাতে জোজোজি মন্দিরে হাজার হাজার শোকার্ত মানুষ কালো পোশাক পরিধান করে জড়ো হয়েছিলেন।

সুকাসা ইয়োকাওয়া নামের এক পরামর্শদাতা, এএফপি’কে বলেছেন,‘ আমি আমার দুঃখ কাটিয়ে উঠতে পারছি না, তাই আমি এখানে ফুল দিতে এবং প্রার্থনা করতে এসেছি,।’ আবে ‘একজন মহান দেশপ্রেমিক প্রধানমন্ত্রী ছিলেন যিনি জাপানকে বিশ্বে মর্যাদার আসনে অধিষ্টিত করতে অনেক কিছু করেছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ