বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন

বর্ষাকালে আচার ভালো রাখার উপায়

লাইফস্টাইল ডেস্ক
আপডেট : জুলাই ১, ২০২১

 

আচার আপনার খাবারের স্বাদ অনেকটাই বদলে দেয়। রুচি বৃদ্ধি পায়, খাবারে অনীহা আসে না। টক, মিষ্টি, ঝাল নানা স্বাদের আচার তৈরি করা হয় বিভিন্ন ফল দিয়ে। তবে শুধু ফল নয়; সবজি, মাছ কিংবা মাংসেরও আচার তৈরি করা হয়। তবে তা ফল দিয়ে তৈরি আচারের মতো খুব বেশি পরিচিত নয়। আচার তৈরি করে নাহয় সংরক্ষণ করলেন, কিন্তু বর্ষাকাল এলেই তাতে ছত্রাকের দেখা মিললে কী করবেন? টকজাতীয় ফল বাতাস বা পানির সংস্পর্শে এলে তাতে ছত্রাক জমে। সাধের আচারে ছত্রাক জমলে তা কী করে মুখে তুলবেন? তাই জেনে নিন এই সময়ে আচার ভালো রাখার উপায়-

যেসব ফল বা সবজি দিয়ে আচার তৈরি করবেন, তা ধুয়ে নেওয়ার পর ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। সম্ভব হলে কিছুক্ষণ রোদে রাখবেন, হালকা টান ধরলে তুলে ফেলবেন। আচার তৈরির জন্য যে তেল ব্যবহার করবেন, তাতে যেন কোনোভাবে পানি না থাকে সেদিকে খেয়াল রাখবেন। আচার তৈরির সময় যে তেল ব্যবহার করবেন তা আগে ভালোভাবে জ্বাল দিয়ে নেবেন। এতে পানি থাকার ভয় থাকবে না।

খেয়াল রাখুন আচারে লবণ ব্যবহারের ক্ষেত্রে। সঠিক মাত্রায় লবণ ব্যবহার করলে তা আচারের ক্ষেত্রে প্রিজারভেটিভের কাজ করে। এটি আচারের স্বাদ ও গন্ধ অটুট রাখে। আচারে লবণ সঠিক মাত্রায় ব্যবহার করলে তাতে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে না।

আচারে সব সময় একটু বেশিই তেল দরকার হয়। কারণ অল্প তেলে রাখলে সেই আচারে ছত্রাক পড়ার ভয় থাকে। আচারের উপরে তেল যেন ভেসে থাকে, সেদিকে খেয়াল রাখবেন। আচারের উপরে তেল ভেসে থাকলে তা বাতাস ঢুকতে বাধা দেবে। আর অক্সিজেন না পেলে ব্যাকটেরিয়াও বাঁচতে পারবে না। আরেকটি উপাদান আচারে প্রিজারভেটিভ হিসেবে কাজ করে, সেটি হলো ভিনেগার।

 

হাত দিয়ে আচার তুলবেন না। এর বদলে চামচ ব্যবহার করুন। আচার তুলে নেওয়ার পর তার ভেতরে চামচ রেখে দেবেন না। বরং প্রতিবার নেওয়ার সময় পরিষ্কার ও শুকনো চামচ ব্যবহার করুন। আচারে যেন বাতাস না ঢোকে সেদিকে খেয়াল রাখুন। দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে আচার ফ্রিজে রেখে দিন। একই বয়ামে অনেকখানি আচার না রেখে ছোট ছোট বয়ামে রাখুন।

আচার যদি পর্যাপ্ত তাপ না পায় তবে তাতে ছত্রাক জমার ভয় থাকে। তাই আচার তৈরির সময় এর তাপের দিকে নজর দেবেন। বৃষ্টির দিনে রোদে দেওয়া সম্ভব না হলে কিছুদিন পরপর ভালোভাবে গরম করে রাখতে পারেন। এতে আচারে ছত্রাক জমবে না। অনেকে আচার প্লাস্টিকের পাত্রে সংরক্ষণ করেন। এটি করা যাবে না। এর বদলে চেষ্টা করুন কাঁচের জারে আচার সংরক্ষণ করার। আচার রাখার আগে জারটি ভালোভাবে পরিষ্কার করে শুকিয়ে নেবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ