শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৮:৩২ অপরাহ্ন

দুপুরে খাওয়ার পর যেসব কারণে ঘুম পায়

ডেস্ক রিপোর্ট
আপডেট : সেপ্টেম্বর ২৭, ২০২১

দুপুরে খাওয়ার পর রাজ্যের ঘুম এসে ভর করে চোখ জুড়ে। একটু না ঘুমালে যেন শরীর চললেই চায় না। আর একবার চোখ বন্ধ করলেই এক ঘণ্টা পার। এমনটা যদি আপনার সঙ্গেও ঘটে থাকে, লজ্জা পাবার কিছু নেই। আপনার মত আরও অনেকেই আছেন এই দলে। কিন্তু রাতে খুব ভালো ঘুম হওয়ার পরেও দুপুরে খাওয়ার পরে ঘুম পাওয়ার কারণ কী?

বিশেষজ্ঞরা বলছেন, প্রয়োজনের তুলনায় বেশি খাওয়া হলে শরীরে ইনসুলিনের মাত্রা ওঠানামা করে। যে কোনো খাবার খাওয়ার পরেই রক্তের সুগার নিয়ন্ত্রণের জন্য আপনার প্যানক্রিয়াস ইনসুলিন তৈরি করতে থাকে। বেশি খেলে প্যানক্রিয়াস বেশি ইনসুলিন উৎপন্ন করে। ইনসুলিন বেশি উৎপন্ন হলে দুটো বিষয় ঘটে। শরীরে ঘুমের হরমোন তৈরি হয়। এই হরমোন আপনার মস্তিষ্কে গিয়ে বিপাক প্রক্রিয়ার মাধ্যমে সেরোটোনিন ও মেলাটোনিনে পরিণত হয়। এই মেলাটোনিন হলো ঘুমের হরমোন।

উচ্চ কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খেলে একে হজম করতে অনেক শক্তি খরচ হয়। খুব ভারী খাবার খেলে একে হজম করতে শরীরের ৬০ থেকে ৭৫ ভাগ শক্তি ব্যবহৃত হয়। এই শক্তি ক্ষয়ের জন্য আমাদের ঘুম পায়। কেবল উচ্চ কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারের বেলায় এটি ঘটে না, প্রোটিন জাতীয় খাবারের বেলাতেও এটি ঘটে।

দুপুরের খাবার শেষে ক্লান্তি জেঁকে ধরার এবং ঘুম পাওয়ার অন্যতম কারণ হলো ভারী খাবার। ক্ষুধার্ত অবস্থায় সামনে যা পান তাই খেয়ে নেবেন না। খাবারের ক্ষেত্রে বাছ-বিচার করে খান। বাদ দিন জাঙ্ক ফুড। এর কারণ হলো আপনি যদি ভারী খাবার খান, তাহলে শরীরকে তা হজম করার জন্য আরও বেশি শক্তি ব্যয় করতে হবে। যে কারণে আপনি ক্লান্ত হয়ে পড়বেন এবং আপনার ঘুম পেতে থাকবে।

খাবারের তালিকায় চর্বি ও প্রোটিন জাতীয় খাবার থাকলে তা আপনাকে ভোগাবে। এ ধরনের খাবার ভাঙতে শরীরের ব্যয় করতে হয় অধিক শক্তি। তাই দুপুরে এ ধরনের খাবার খুব বেশি খাবেন না। খাবারের তালিকা ছোট করুন, খান হালকা ধরনের খাবার। এতে ঘুম ঘুম ভাব অনেকটাই দূর হবে। এরপরও ক্লান্ত লাগলে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ