শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রকে চরম জবাবের জন্য প্রস্তুত থাকতে হবে: চীন

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৮, ২০২২

যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক নিরাপত্তা বৈঠক বাতিলের পক্ষে সাফাই দিয়ে আবারও কড়া বার্তা দিয়েছে চীন। দেশটি বলেছে, ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের কারণে মারাত্মক ফলাফল ভোগ করবে ওয়াশিংটন।

সোমবার (৮ জুলাই) সকালে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইউ কুইয়ান জানান, তাইওয়ান প্রণালিতে সৃষ্ট এই জটিল পরিস্থিতির পুরোটাই যুক্তরাষ্ট্রের উস্কানির ফল। এর সম্পূর্ণ দায় নিয়ে যুক্তরাষ্ট্রকে চরম জবাবের জন্য প্রস্তুত থাকতে বলেছেন তিনি। সার্বভৌমত্ব এবং জাতীয় প্রতিরক্ষার আইনি ভিত্তি প্রতিষ্ঠার জন্য কঠোর পাল্টা পদক্ষেপ যৌক্তিক বলেও দাবি করেছে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাইওয়ান প্রণালিতে টানা চারদিনের সামরিক মহড়া রবিবার (৭ জুলািই) শেষ হওয়ার কথা থাকলেও আনুষ্ঠানিক সমাপ্তির ঘোষণা দেয়নি চীন। বরং ওইদিনই ইয়েলো ও বোহাই সমুদ্রে নতুন মহড়া শুরুর ঘোষণা আসে যা চলবে এমাসের মাঝামাঝি পর্যন্ত। চীনের এক শীর্ষ সেনা কর্মকর্তা জানান, তাইওয়ান ঘিরে নিয়মিত মহড়া চলবে।

এদিকে, চীনের ৬৬টি যুদ্ধ বিমান ও ১৪টি যুদ্ধ জাহাজ মহড়া চালাচ্ছে বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এরমধ্যে, অন্তত ২২টি যুদ্ধবিমান রবিবার তাইওয়ানের আকাশসীমায় অনুপ্রবেশ করে। সূত্র: আল জাজিরা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ