শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন

দেশে ২৪ ঘণ্টায় ১ মৃত্যু, শনাক্ত আরো ২১৪

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৩১, ২০২২

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত মৃত্যু হয়েছে আরও একজনের। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে ২১৪ জন। নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৫ দশমিক ২০ শতাংশ। বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দেশে এ পর্যন্ত করোনা আক্রান্তের মোট সংখ্যা ২০ লাখ ১১ হাজার ৯৪৬ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৮২ জন। এ নিয়ে করোনা থেকে সুস্থ হলেন মোট ১৯ লাখ ৫৬ হাজার ৪৮৩ জন।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ হাজার ১১৫টি। এতে ২১৪ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

গত ২৪ ঘণ্টায় ১ জনের মৃত্যু হওয়ায় দেশে করোনায় মোট প্রাণহানির সংখ্যা ২৯ হাজার ৩২৩ জন আছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ আগস্ট মৃত্যুর তালিকায় একই ব্যক্তির নাম দুইবার হিসাব করেছিল তারা। ওই ভুল হিসাবই পরের এক সপ্তাহ চলে। এখন সেটা কমিয়ে সংশোধন করে নেওয়া হয়েছে।

এ ছাড়া নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আজ দাঁড়িয়েছে ৫ দশমিক ২০ শতাংশ। আগের দিন এ হার ছিল ৪ দশমিক ০৮ শতাংশ।

সংক্রমণ কমার ধারায় গত ৫ মে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা নেমেছিল ৪ জনে। তবে গত ২২ মের পর থেকে ৩ মাসের বেশি সময় ধরে শনাক্ত রোগীর সংখ্যা আবারো বাড়তে থাকে।

এর ফলে সারা দেশে দোকান, শপিংমল, বাজার, ক্রেতা-বিক্রেতা, হোটেল রেস্টুরেন্টে সবাইকে আবারো বাধ্যতামূলকভাবে মাস্ক পরাসহ ৬ নির্দেশনা দেয় সরকার।

দেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ নতুন রোগী শনাক্ত হয়।

গত বছরের ডিসেম্বরের শেষে বিশ্বে ছড়াতে শুরু করে করোনার অতি সংক্রামক নতুন ধরন ওমিক্রন। তখন দেশে রোগী শনাক্তের হার বাড়ার সঙ্গে সঙ্গে মৃত্যুও বাড়তে থাকে। এ বছর ফেব্রুয়ারি থেকে আবার নামতে শুরু করে করোনা রোগীর সংখ্যা। গত জুন মাস থেকে করোনার সংক্রমণ আবার বাড়তে থাকে। পরে ধীরে ধীরে তা কমে এসেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ