সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন

জয়ে নতুন মৌসুম শুরু করল আর্সেনাল, বায়ার্ন ও অলিম্পিক লিঁও

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৬, ২০২২

শুরু হলো নতুন ইউরোপিয়ান মৌসুমের। ইংল্যান্ড, ফ্রান্স আর জার্মানিতে একযোগে শুরু হয়েছে লিগ। বিগ ফাইভের বাকি দুই লিগ স্পেন ও ইতালিতে শুরু হবে আগামী সপ্তাহে।

ইংল্যান্ডে প্রথম ম্যাচেই দারুণ জয় পেয়েছে আর্সেনাল। ২-০ গোলে জিতে এসেছে ক্রিস্টাল প্যালেসের মাঠ থেকে। জার্মানিতে চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ রীতিমত গোল উৎসব করেছে ফ্রাঙ্কফুর্টের মাঠে। ৬-১ গোলের জয় বাভারিয়ানদের। ফরাসি লিগে অলিম্পিক লিঁও ২-১ গোলে জিতেছে অ্যাজাক্সিও’র সঙ্গে।

ইংলিশ প্রিমিয়ার লিগের এবারের মৌসুমের শুরুটা সেলহার্স্ট পার্কে। জেগে উঠেছিলো ক্রিস্টাল প্যালেস। মাঠের সব পরিসংখ্যানেই আর্সেনালের চেয়ে এগিয়ে স্বাগতিকরা। কিন্তু ফুটবলের আসল যে কাজ সেই গোলটাই শুধু পেলো না।

অবশেষে সেটাও পেয়েছে। কিন্তু নিজ জালে বল জড়িয়ে ভিলেন গুয়েহি। আত্মঘাতি ঐ গোলের আগেই অবশ্য ঈগলদের চেয়ে ম্যাচে এগিয়ে গানাররা। ২০ মিনিটে ওলেকসান্দার জিনচেঙ্কোর হেড থেকে গোল করে দলকে লিড এনে দেন গ্যাব্রিয়েল মার্টিনেল্লি।

প্রাক মৌসুম প্রস্তুতির তৃপ্তির সঙ্গে এবারের আর্সেনাল দলের সাফল্য ক্ষুধা’র কথা আরও একবার ম্যাচ শেষে বলেছেন আর্সেনাল কোচ মিকেল আর্তেতা। গ্যাব্রিয়েল জেসুস আর জিনচেঙ্কোর অন্তর্ভূক্তি তরুণ দলকে কতটা বদলে দিয়েছে অন্তত ফলের বিচারে তার উদাহরণ প্রথম ম্যাচ।

এদিকে জার্মানিতে চ্যাম্পিয়নের মত শুরু করেছে বায়ার্ন মিউনিখ। গোলবন্যায় ভাসিয়েছে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন ফ্রাঙ্কফুর্টকে। বায়ার্ন জার্সিতে জার্মান সুপার কাপে অভিষেক হয়েছিলো সাদিও মানের গোলও পেয়েছিলেন। কিন্তু লিগ ম্যাচে নতুন সাইনিং-এর দিকে তাকিয়ে ছিলো বাভারিয়ান সমর্থকরা। লিভারপুল ছেড়ে এসেও চেনারূপে সেনেগালিজ তারকা।

বায়ার্নের ছয় গোলের দুটি করেছেন মুসিয়ালা। বাকিগুলো কিমিখ, গ্যানাব্রি, পাভার্ডের। ফ্রাঙ্কফুর্টের একমাত্র গোলটি কোলো মুয়ানির।

আগামী সপ্তাহে উয়েফা সুপার কাপে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হওয়ার আগে বড় ধাক্কা ফ্রাঙ্কফুর্টের।

তবে সবচেয়ে ঘটনবহুল লিগের শুরু ফ্রান্সে। নবাগত অ্যাজাক্সিও’র সঙ্গে অলিম্পিক লিঁও জিতলেও প্রথমার্ধে ঘটেছে একের পর এক নাটক। যার শুরুটা লিঁও গোলরক্ষক অ্যান্থনি লোপেজের লাল কার্ডে।

লিঁওতে জন্ম নেয়া অভিমানে ক্লাব ছেড়ে পনের বছর পর ফিরে আসা বদলি গোলরক্ষক রেমি রিউ ভরসার নাম হয়ে ছিলেন স্বাগতিকদের। প্রথমার্ধে দুই লাল কার্ডের সঙ্গে দুই পেনাল্টিও পেয়েছে দু’দল। হয়েছে তিন গোল।

এতসব ঘটনার আগেই টেটে এগিয়ে দেন লিঁওকে। পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান আলেকসান্ডার লাকাজাত্তে। পুরনো ক্লাবে ফিরে সফল ফরাসি স্ট্রাইকার। ম্যাচের দ্বিতীয় পেনাল্টিতে মাঙ্গানি ব্যবধান কমান অ্যাজাক্সিওর হয়ে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ