শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন

শ্রীলঙ্কায় সর্বদলীয় সরকার গঠনে ঐক্যমত্য

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ১১, ২০২২

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে পদত্যাগ করার পর একটি সর্বদলীয় অন্তবর্তীকালীন সরকার গঠনের ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে দেশটির বিরোধী দলগুলো। এ ব্যাপারে গতকাল রোববার বৈঠকে বসেছিল শ্রীলঙ্কার রাজনৈতিক দলগুলো।

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, বুধবার (১৩ জুলাই) প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে পদত্যাগ করার পর সব দলের প্রতিনিধিদের নিয়ে একটি অন্তবর্তীকালীন সরকার গঠন করা হবে। প্রেসিডেন্টের পদত্যাগের পর অর্থনৈতিক সংকট মোকাবিলায় সম্ভাব্য করণীয় নিয়ে আলোচনা করতেই এই বৈঠক।

রোববারের বৈঠকে অনেকগুলো বিষয় নিয়ে সব দলের বিস্তারিত আলোচনা হয়েছেলে জানিয়েছে দেশটির প্রধান বিরোধী দল সমাগী জনা বালাবেগায়া (এসজেবি) । সব দলকে নিয়ে অন্তবর্তীকালীন সরকার গঠনে একমত হয়ে পরবর্তী পার্লামেন্ট নির্বাচন করতে সম্মতি প্রকাশ করেছেন দলটির মহাসচিব রণজিত মাদ্দুমা বানদারা।

আলোচনায় উপস্থিত ছিলেন ক্ষমতাসীন দল শ্রীলঙ্কা পদুজানা পেরামুনা (এসএলপিপি) এর বিদ্রোহী নেতারাও। অন্তবর্তীকালীন সময়ের জন্য সব দলের অংশগ্রহণে একটি ঐক্যবদ্ধ সরকার গঠনে নীতিগতভাবে একমত হয়েছে তারাও।

পার্লামেন্টে প্রতিনিধিত্বকারী দলগুলো সোমবার (আজ) বিকেলে একটি বৈঠক ডেকেছে। গোটাবায়ার পদত্যাগের পর কীভাবে ক্ষমতা হস্তান্তর নিয়ে তা নিয়ে আলোচনা হবে সেখানে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ