বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৪ অপরাহ্ন

সিরিয়ায় শুট হচ্ছে জ্যাকি চ্যান প্রযোজিত সিনেমা, সমালোচনার ঝড়

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ২১, ২০২২
সিরিয়ায় শুট হচ্ছে জ্যাকি চ্যান প্রযোজিত সিনেমা, সমালোচনার ঝড়

সিরিয়ার একটি শহরে অ্যাকশন ধর্মী একটি সিনেমার শুট হচ্ছে। ওই সিনেমাটির এক্সিকিউটিভ প্রডিউসার হচ্ছেন অ্যাকশন হিরো জ্যাকি চ্যান। সিরিয়ার গৃহযুদ্ধে বিধ্বস্ত আল-হাজর আল-আসওয়াদ শহরে সিনেমার শুটিং নিয়ে শুরু হয়েছে সমালোচনা।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, ওই সিনেমাটির নাম ‘হোম অপারেশন’। এটি পরিচালনা করেছেন সং ইনশি। ২০১৫ সালে ইয়েমেন থেকে চীন তার শত শত নাগরিককে দেশটি থেকে গৃহযুদ্ধের সময় সরিয়ে নিয়েছিল। সেই প্রেক্ষাপটেই এই সিনেমাটি নির্মিত হচ্ছে। এই প্রথম কোনো সিনেমা যৌথভাবে প্রযোজনা করছে চীন ও আমিরাত।

এএফপি এক প্রতিবেদনে জানয়েছে, সং বলেছেন এই সিনেমায় চীনা কমিউনিস্ট পার্টিকে (সিসিপি) মহিমান্বিত করা হয়েছে। তিনি বলেন, এই সিনেমায় সেই কূটনীতিকদের দৃষ্টিভঙ্গি ফুটে উঠবে যারা কমিউনিস্ট পার্টির সদস্য এবং যুদ্ধবিধ্বস্ত দেশে বুলেটের মুখেও সব চীনা নাগরিককে দেশটির যুদ্ধজাহাজে অক্ষতভাবে নিরাপদে ফিরিয়ে এনেছেন।

ফিল্মটির সেটের ফটোগ্রাফে দেখা যায়, চীনা ক্রু এবং অভিনেতারা ছিন্নভিন্ন এবং পরিত্যক্ত ভবন, একটি ট্যাঙ্ক এবং ইয়েমেনি-স্টাইলের পোশাক পরা স্থানীয় এক্সট্রাদের মধ্যে কাজ করছে। সিরিয়ায় চীনের রাষ্ট্রদূত ফেং বিয়াও শুটিং শুরু করতে একটি অনুষ্ঠানে হাজির হয়েছিলেন।

এদিকে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় এ ধরনের সিনেমার শুটিং করায় নিন্দা জানিয়েছেন দেশটির একজন সাংবাদিক ফারেদ আল-মাহলুল। তিনি বলেন, আসাদ সরকার, রাশিয়া এবং ইরান দ্বারা ধ্বংস হওয়া সিরিয়ার ঘরবাড়িগুলোর ধ্বংসাবশেষের উপর এই ধরনের চলচ্চিত্র নির্মাণ করা লজ্জাজনক। চীনা ফ্যাসিবাদী সরকার সিরিয়ার মিত্র এবং তারা এই ধরনের কর্মকাণ্ডে তাদের অপরাধকে হোয়াইটওয়াশ করার চেষ্টা করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ