শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন

ভারতে রাশিয়ার তেল রপ্তানি বেড়েছে ৫০ গুণ

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৪, ২০২২

উল্কার গতিতে ভারতে বাড়ছে রাশিয়ার অপরিশোধিত তেল রপ্তানি। গত এপ্রিল থেকে দেশটিতে রুশ জ্বালানি পণ্যটি রপ্তানি বেড়েছে ৫০ গুণ। বৃহস্পতিবার (২৩ জুন) কেন্দ্রীয় সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানান।

ভারতীয় প্রভাবশালী ব্যবসাভিত্তিক সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডের এক প্রতিবেদনে বলা হয়, এসময়ে ভারতে রাশিয়ার তেল রপ্তানি ১০ শতাংশ বেড়েছে। এর মধ্যে ৪০ শতাংশ রুশ জ্বালানি পণ্যটি আমদানি করেছে ভারতীয় বেসরকারি পরিশোধনকারী সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং নায়ারা এনার্জি।

ভারতে তেল রপ্তানিতে গত মাসে সৌদি আরবকে টপকে বিশ্বের দ্বিতীয় শীর্ষ রপ্তানিকারক দেশ হয় রাশিয়া। এখন কেবল তাদের সামনে রয়েছে ইরাক। গত মে মাসে রাশিয়া থেকে মোট ২৫ মিলিয়ন ব্যারেল জ্বালানি তেল আমদানি করে ভারতের পরিশোধনকারী সংস্থাগুলো।

বিশ্বের তৃতীয় শীর্ষ তেল আমদানিকারক ও ভোক্তা দেশ ভারত। ইউক্রেনে হামলা চালানোর পর থেকে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এবং পশ্চিমা বিশ্বের দেশগুলো।

ফলে বিকল্প বাজার অনুসন্ধান করছে রুশ কর্তৃপক্ষ। এ পরিস্থিতিতে স্বল্প সময়ে ভারতে তেল রপ্তানি বাড়িয়েছে তারা।

ইউক্রেন সংকটে বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম বেড়েছে ব্যাপক। এ অবস্থায় নিষেধাজ্ঞার মুখে সস্তায় অপরিশোধিত তেল বিক্রি করার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই সুযোগটাই নিচ্ছে ভারত। কম দামে কিনে খুব সহজে দেশের চাহিদা পূরণ করছে তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ