শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন

ব্রিটেনে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ঋষি সুনাক

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ১৪, ২০২২

ব্রিটেনে প্রধানমন্ত্রী নির্বাচনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়েছে। স্থানীয় সময় বুধবার দুপুরে দেশটির পার্লামেন্টে কনজারভেটিভ পার্টির এমপিদের মধ্যে ভোট অনুষ্ঠিত হয়। প্রাথমিক বাছাইয়ের জন্য অংশ নেন আট জন প্রার্থী। রাতে ফলাফলে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন ছয় এমপি।

বিবিসির খবর অনুযায়ী, ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক ৮৮ ভোট পেয়ে এগিয়ে আছেন। বাণিজ্যমন্ত্রী পেনি মরডেন্ট ৬৭ এবং পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ৫০ ভোট পেয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন। তবে ৩০এর কম ভোট পেয়ে এই দৌঁড়ে বাদ পড়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট ও বর্তমান অর্থমন্ত্রী নাদিম জাহাবি। বিজয়ী অন্যান্য এমপিরা হলেন পার্লামেন্ট সদস্য টম টুগেন্ডহাট, সাবেক মন্ত্রী কেমি বেডেনচ ও অ্যাটর্নি জেনারেল সুয়েলা ব্রেভারম্যান।

এদিকে প্রাথমিক বাছাইয়ের আগেই বাদ পড়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত দুই প্রার্থী সাবেক স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ও প্রধানমন্ত্রীর ধর্মীয় স্বাধীনতাবিষয়ক বিশেষ দূত রেহমান চিশতি। নিজ দলের ন্যূনতম ২০ জন এমপির সমর্থন না পাওয়ায় আগেই বাদ পড়েন তারা।

প্রাথমিকভাবে বিজয়ী ছয় প্রার্থীকে নিয়ে বৃহস্পতিবার দ্বিতীয় দফা ভোট অনুষ্ঠিত হবে। এভাবেই আগামী সপ্তাহের শেষ নাগাদ প্রধানমন্ত্রী পদ প্রার্থী দুজনে নামিয়ে আনা হবে। পরে কনজারভেটিভ পার্টির ১ লাখ ৬০ হাজার সদস্য ভোট দিয়ে নির্বাচিত করবেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী ও দলের নেতাকে। পুরো প্রক্রিয়া শেষ হতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। তত দিন প্রধানমন্ত্রী হিসেবে দায়িতাব পালন করবেন বরিস জনসন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ