রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৪৭ অপরাহ্ন

পরিসংখ্যানে এগিয়ে আফগানিস্তান, পারবে তো বাংলাদেশ?

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৩০, ২০২২

এশিয়ান ক্রিকেটের মর্যাদার লড়াই এশিয়া কাপ। সংযুক্ত আরব আমিরাতে বসেছে টুর্নামেন্টটির ১৫তম আসর। নিজেদের প্রথম ম্যাচে আজ আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। শিরোপার লড়াইয়ে টিকে থাকতে জয়ের বিকল্প নেই টাইগারদের সামনে। সদ্য টি-টোয়েন্টি দলের নেতৃত্বের দায়িত্ব পাওয়া সাকিব আল হাসানের জন্য বেশ চ্যালেঞ্জিং আজকের ম্যাচটি।

বাংলাদেশের প্রথম ম্যাচ হলেও আজ দ্বিতীয় ম্যাচ খেলবে আফগানরা। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হয় দলটি। এশিয়া কাপের দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা জয়ী ও সবচেয়ে বেশি ফাইনাল খেলা লঙ্কানদের এদিন নাকানিচুবানি খাওয়ায় মোহাম্মদ নাবীর দল। বিধ্বংসী বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও তাণ্ডব চালায় আফগানিস্তান।

এশিয়া কাপের এবারের আসরটি টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হচ্ছে। অক্টোবরে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই সংক্ষিপ্ত এই ফরম্যাটের আয়োজনের সিদ্ধান্ত নেয় এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। আর টি-টোয়েন্টিতে বাংলাদেশ-আফগানিস্তানের মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে আছে টাইগাররা। যদিও র‌্যাঙ্কিংয়ে একধাপ উপরে বাংলাদেশ।

বাংলাদেশ-আফগানিস্তান ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত ওয়ানডেতে মোট ১১ বার মুখোমুখি হয়েছে। যেখানে বাংলাদেশ জয় পেয়েছে সাত ম্যাচে। বিপরীতে আফগানিস্তানের জয় চারটি। এই সংস্করণে শেষ সিরিজে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে একবারই মুখোমুখি হয়েছিল দুই দল। যেখানে বাংলাদেশকে ২২৪ রানে হারায় রশিদ বাহিনী।

এশিয়া কাপে বাংলাদেশ-আফগানিস্তানের এখন পর্যন্ত সাক্ষাৎ হয়েছে তিনবার। এই লড়াইয়ে ২-১ ব্যবধানে এগিয়ে আফগারা।

এছাড়া টি-টোয়েন্টিতে নয়বারের দেখায় বাংলাদেশের জয়ের সংখ্যা মাত্র তিন। বিপরীতে আফগানিস্তানের জয় পাঁচ ম্যাচে। এই ফরম্যাটে দুই দলের শেষ পাঁচ সাক্ষাতে অবশ্য দুইটি করে জয় পেয়েছে দুই দল। এক ম্যাচ ড্র। পরিসংখ্যান বলছে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে বড্ড পিছিয়ে বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে আফগান বোলার ও ব্যাটাররা শতভাগ সফল। আজকের ম্যাচে নতুন বলে ফজল হক ফারুকি হয়ে উঠতে পারে টাইগার সমর্থকদের হতাশার কারণ। হলফ করে বলাই যায় তার বিপক্ষে বড় পরীক্ষা দিতে হবে বাংলাদেশের টপ অর্ডার ব্যাটারদের। এখন দেখার পালা আফগান পরীক্ষা টপকাতে পারে কিনা টাইগাররা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ