সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৪ পূর্বাহ্ন

জয় দিয়ে শুরু চেলসির, পেরে উঠলো না লিভারপুল

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৭, ২০২২

নতুন উন্নীত ফুলহ্যামের সাথে ২-২ গোলের ড্র দিয়ে প্রিমিয়ার লিগের ২০২২-২৩ মৌসুম শুরু করেছে লিভারপুল। এদিকে প্রাক-মৌসুম ধারাবাহিকতা বজায় রেখে শনিবার সাউদাম্পটনকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে টটেনহ্যাম। আরেক ম্যাচে জর্জিনিওর পেনাল্টিতে এভারটনকে ১-০ গোলে পরাজিত করে লিগে শুভ সূচনা করেছে চেলসি।

ক্রাভেন কটেজে দুইবার পিছিয়ে পড়েও উজ্জীবিত ফুলহ্যামের বিপক্ষে শেষ পর্যন্ত কোনমতে এক পয়েন্ট নিয়ে বাড়ি ফিরেছে লিভারপুল। আর সেকারনে লিভারপুল বস স্বীকার করেছেন অন্তত ম্যাচে হারতে তো হয়নি।

সার্বিয়ান এ্যাটাকার আলেক্সান্দার মিট্রোভিড গত মৌসুমে চ্যাম্পিয়নশীপের দুর্দান্ত ফর্ম এবার প্রিমিয়ার লিগেও ধরে রাখার ইঙ্গিত দিয়েছেন। ৩২ মিনিটে এই সার্বিয়ানের গোলে এগিয়ে যায় ফুলহ্যাম। উরুগুইয়ান স্ট্রাইকার ডারউইন নুনেজের দ্বিতীয়ার্ধে অন্তর্ভূক্তি লিভারপুরকে জীবন ফিরিয়ে দেয়। বেনফিকা থেকে ৭৫ মিলিয়ন ইউরোতে এবারের গ্রীষ্মে দলে আসা এই স্ট্রাইকারের গোলেই ৬৪ মিনিটে সমতায় ফিরে লিভারপুল। ৭২ মিনিটে ডি বক্সের ভিতর মিট্রোভিচকে ফাউল করে বসেন ভার্জিল ফন ডিক। স্পট কিক থেকে আবারো স্বাগতিকদের এগিয়ে দেন মিট্রোভিচ। ৮০ মিনিটে নুনেজের পাস থেকে মোহাম্মদ সালাহর গোলে আবারো সমতায় ফিরে লিভারপুল। আর এর মাধ্যমে একটি বিষয় নিশ্চিত হয় অন্তত পরাজয় দিয়ে নতুন মৌসুম শুরু করতে হলো না জার্গেন ক্লপের শিষ্যদের।

ম্যাচ শেষে ক্লপ বলেছেন, ‘যেভাবে চেয়েছিলাম ঠিক তার উল্টোভাবে মৌসুমের শুরুটা হয়েছে। আমাদের আরো বেশী প্রাধান্য বিস্তার করে খেলা উচিৎ ছিল। আমরা মোটেই ভাল খেলতে পারিনি, এ কারনেই দু’বার পিছিয়ে পড়েছি।’

বিপরীতে দিনের আরেক ম্যাচে টটেনহ্যাম নিজেদের নামে প্রতি যথেষ্ঠ সুবিচার করেছে। তাদের ম্যাচ দেখে মনে হয়েছে ৬১ বছরের ইতিহাসে প্রথমবারের মত লিগ শিরোপা জয়ে এবার তারা জোড়েসোড়েই মাঠে নেমেছে। যদিও হটস্পারের মাঠে মাত্র ১২ মিনিটের মধ্যে জেমস ওয়ার্ড-প্রাউসের গোলে এগিয়ে গিয়েছিল সাউদাম্পটন। যদিও এই লিড খুব বেশীক্ষন ধরে রাখতে পারেনি সফরকারীরা। ২১ ও ৩১ মিনিটে রায়ান সেসেনগন ও এরিক ডায়ারের গোলে বিরতির আগে লিড নেয় এন্টোনি কন্টে দল। মোহাম্মদ সালিসুর ৬১ মিনিটের আত্মঘাতি গোলে ৩-১ গোলে পিছিয়ে পড়ে সাউদাম্পটন। ৬৩ মিনিটে ডেয়ান কুলুসেভিস্কিও দারুন ফিনিশিংয়ে বড় ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে স্পার্সরা।

এবারের গ্রীষ্মে ইতোমধ্যেই ছয়জন নতুন খেলোয়াড়কে দলভূক্ত করেছে টটেনহ্যাম। ম্যাচ শেষে স্পার্স বস কন্টে বলেছেন, ‘আমাদের অবশ্যই খুশী হওয়া উচিৎ। কারন এটাই ম্যাচে এগিয়ে যাবার সঠিক পথ। একইসাথে আমরা মাত্রই মৌসুম শুরু করেছি। এখন আমাদের এই ধারা বজায় রাখতে হবে। গত মৌসুমের তুলনায় আরো বেশী শক্তিশালী হিসেবে নিজেদের প্রমানের জন্য আমাদের কোথায় কোথায় উন্নতি করতে হবে তা আমরা জানি।’
গুডিসন পার্কে চেলসি অবশ্য ততটা আক্রমনাত্মক ম্যাচ উপহার দিতে পারেনি। যদিও এভারটনের বিপক্ষে জয় দিয়েই তাদের নতুন মৌসুমের যাত্রাটা শুরু হয়েছে। এভারটন দল অবশ্য ইনজুরিতে থাকা ডোমিনিক কালভার্ট-লুইনের অনুপস্থিতিত অনুভব করেছে। প্রথমার্ধের ইনজুরি টাইমের নবম মিনিটে এভারটন গোলরক্ষক জর্ডান পিকফোর্ডকে স্পট কিক থেকে বোকা বানিয়ে চেলসির জয় নিশ্চিত করেন জর্জিনহো। বেন গডফ্রের ইনজুরির কারনে প্রথমার্ধে নয় মিনিট অতিরিক্ত হিসেবে যোগ হয়।

ট্রান্সফার মার্কেটে অনেকের নাম শোনা গেলেও তেমন কোন বড় খেলোয়াড়কে এখন পর্যন্ত দলভূক্ত করতে পারেনি নিউক্যাসেল। কিন্তু নটিংহ্যাম ফরেস্টকে ২-০ গোলে পরাজিত করে লিগে শুভ সূচনা করতে কোন ভুল করেনি ম্যাগপাইরা। একইসাথে নটিংহ্যাম ফরেস্টের ইংলিশ শীর্ষ লিগে ফিরে আসার শুরুটাও ভাল হতে দেয়নি। অথচ ইতোমধ্যেই ১২জন নতুন খেলোয়াড় অন্তর্ভূক্ত করে ফেলেছে ফরেস্ট। কিন্তু তা সত্বেও গতকাল সেন্ট জেমস পার্কে স্বাগতিকদের সাথে পেরে উঠেনি ফরেস্ট। ফাবিয়ান শারের দুর্দান্ত স্ট্রাইকে ৫৮ মিনিটে এগিয়ে যায় নিউক্যাসেল। ক্যালুম উইলসনের গোলে ৭৮ মিনিটে তিন পয়েন্ট নিশ্চিত হয় ম্যাগপাইদের।

দিনের অপর ম্যাচগুলোতে বোর্নমাউথ ২-০ গোলে এ্যাস্টন ভিলাকে এবং লিডস ইউনাইটেড ২-১ গোলে উল্ফসকে পরাজিত করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ