রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন

জ্বালানি সাশ্রয়ে টাই না পরার পরামর্শ দিলেন স্পেনের প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ৩০, ২০২২

দেশের জ্বালানি সাশ্রয়ে নিজ দেশের সরকারি-বেসরকারি কর্মকর্তাদের অদ্ভুত এক পরামর্শ দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তীব্র গরম এবং ইউক্রেনে রুশ অভিযানের কারণে ইউরোপে গ্যাস সংকটের কারণে জ্বালানি সাশ্রয়ে টাই না পরার আহ্বান জানিয়েছেন তিনি।

দেশটির রাজধানী মাদ্রিদে এক সংবাদ সম্মেলনে সানচেজ বলেন, আপনার লক্ষ্য করলে দেখবেন আমি টাই পরিনি। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, কয়েক সপ্তাহ ধরে ইউরোপে তাপমাত্রা বেড়েই চলেছে। শুক্রবার মাদ্রিদের তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর সেভিলের তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়।

স্পেনের প্রধানমন্ত্রী বলেন, তার মন্ত্রী, সরকারি কর্মকর্তা এবং বেসরকারি খাতের কর্মীরাও একই কাজ করুক চান তিনি। তার ভাষায় এর মধ্য দিয়ে জ্বালানি সাশ্রয় করা সম্ভব হবে। সানচেজ বলেন, এ পদক্ষেপ জনগণকে অপেক্ষাকৃত শীতল রাখবে এবং জ্বালানি খরচ কমাবে বলে তিনি মনে করেন। কারণ এতে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার কমে আসবে।

প্রসঙ্গত, স্পেনই বিশ্বে এ ধরনের পদক্ষেপ গ্রহণকারী প্রথম দেশ নয়। ২০১১ সালে অনেকটা একই ধরনের ক্যাম্পেইন চালিয়েছিল জাপান। ‘সুপার কুল বিজ’ ক্যাম্পেইনের আওতায় অফিস কর্মীদের গ্রীষ্মকালে আরামদায়ক পোশাক পরতে উৎসাহ দেয়া হয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ