শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন

কিয়েভ থেকে বেলারুশে ক্ষেপণাস্ত্র হামলা

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ৩, ২০২২

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেস্কো অভিযোগ করেছেন, বেলারুশকে লক্ষ্য করে কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন। তিনি আরো বলেন, ক্ষেপণাস্ত্রগুলোকে ধ্বংস করার জন্য বেলারুশ সেনাবাহিনী এর উপর গুলি চালায়। খবর আল জাজিরা।

আলেকজান্ডার লুকাশেস্কো বলেন, পান্টসির এন্টি এয়ার সিন্টেমের মাধ্যমে ইউক্রেনের ক্ষেপণাস্ত্রগুলো প্রতিহত করা হয়েছে। এদিকে গত সপ্তাহে ইউক্রেন অভিযোগ জানায়, বেলারুশ থেকে তাদের সীমান্ত এলাকাগুলো ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে বেলারুশ জড়িয়ে পড়তে পারে বলে গুঞ্জন উঠেছিল। কিন্তু সেই গুঞ্জন অস্বীকার করে বেলারুশ প্রেসিডেন্ট। যদিও বেলারুশ রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র। ইউক্রেনের সঙ্গে চলা যুদ্ধে রাশিয়াকে সমর্থন দিয়ে যাচ্ছে বেলারুশ। শুধু তাই নয় বেলারুশ সীমান্ত অতিক্রম করে ইউক্রেনে হামলা চালায় রাশিয়ার সেনাবাহিনী। কিন্তু তাতেও রাজধানী কিয়েভ দখল করতে ব্যর্থ হয় রুশ সেনাবাহিনী।

এদিকে ইউক্রেন প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি সুইজারল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া দাতা সম্মেলনের আগে বলেন, আমাদের প্রচুর সহযোগিতা প্রয়োজন। দেশ পুনর্গঠনের জন্য এ সহযোগিতার বিকল্প নেই।

অন্যদিকে যুদ্ধ রাশিয়াকে প্রতিহত করতে ইউক্রেনে আরও সামরিক হতায়তা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এ সহায়তার মধ্যে রয়েছে আধুনিক প্রযুক্তির এয়ার মিসাইল সিস্টেম, চারটি কাউন্টার আর্টিলাটি রাডার এবং ১ লাখ ৫০ হাজার গোলাবারুদ।

উল্লেখ, কিছুদিন আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেলারুশ সফর করেন। সেখানে তিনি বেলারুশকে পারমানবিক অস্ত্র দেওয়ার ঘোষণা দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ