শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় জানালেন শিক্ষামন্ত্রী

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ১৭, ২০২২

স্থগিত হওয়া এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৫ সেপ্টেম্বর। আর আগামী নভেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা শুরু করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রবিবার(১৭ জুলাই) দুপুর ১টায় সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পরীক্ষার তারিখ ঘোষণা করবেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের বিভিন্ন জেলায় বন্যা শুরু হওয়ার পর এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে দেয় সরকার। তবে বর্তমানে বন্যা পরিস্থিতি উন্নতি হওয়ায় পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১৫ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) এসএসসি ও সমমানের পরীক্ষা এবং নভেম্বরে এইচএসসি ও সমানের পরীক্ষা শুরু হবে।

বন্যায় ক্ষতিগ্রস্তদের কাছে বই পৌঁছে দেয়া হচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সে হিসেবে আগষ্টের মাঝামাঝি নয় সেপ্টেম্বরের ১৫তারিখ থেকে পরীক্ষা শুরু হবে। এসএসসি, দাখিল ও সমমান। এইচএসসি পরীক্ষা এর পরেই শুরুর চেষ্টা থাকবে। সে অনুযায়ী নভেম্বরের প্রথম সপ্তাহে শুরু করতে প্রস্তুতি নিতে হবে বোর্ডগুলোকে।

দীপু মনি বলেন, শিক্ষক ঘাটতির বিষয়টি নিয়ে কাজ করছে সরকার। পরীক্ষার পুনর্বিন্যাস সিলেবাসে কোনো পরিবর্তন নেই, তবে সময়সূচি বা রুটিন একটু পরিবর্ত হতে পারে। অর্থাৎ পরীক্ষার্থীদের সমস্যা না করে দ্রুত সময়ে পরীক্ষা নেয়ার চেষ্টা থাকবে। পরীক্ষার্থীদের জন্য ১১ হাজার ২৬৮ জন কে সেট বই দিতে হবে। অন্য শ্রেণিসহ ২৫ হাজার ও ৭৬ হাজার সেট বই লাগবে। এর পরেও দরকার হলে ব্যবস্থা হবে।

শিক্ষকদের ওপর হামলা ও ছাত্র-শিক্ষক সম্পর্ক প্রসঙ্গে বলেন- করোনার পরে আচরণগত অনেক সমস্যা তৈরি হয়েছে। সেটির প্রভাবেই অসহিষ্ণুতা প্রকাশ হচ্ছে। এমন ঘটনা দুঃখজনক। শিক্ষকের মর্যাদা নষ্ট হোক এটা চায় না সরকার। এসব ব্যাপারে ব্যবস্থা নেয়া হচ্ছে। তবে ফৌজদারি কিছু হলে মন্ত্রণালয়ের করার কিছু নেই, সেটা আইন-শৃঙ্খলা বাহিনী দেখবে। আনন্দময় পরিবেশে শিক্ষার্জনকে গুরত্ব দিতে চায় সরকার।

রাজশাহীর ঘটনাটি বিব্রতকর। সংসদ সদস্য হলে মন্ত্রণালয় ব্যবস্থা নিতে পারবেন, তবে এসব তদন্তের বিষয় স্পিকারকে অবহিত করে ব্যবস্থা নেয়ার অনুরোধ করা হবে।

কোচিংযের বিষয়ে আইন করে কিছু গাইডলাইন দেয়া হয়েছে। সেটা মনিটরিং হবে। মন্ত্রণালয়, স্কুল কমিটি, প্রধান শিক্ষক ও অভিভাবকক সবাই মিলে করা হবে।

উল্লেখ্য, এর আগে গত ১৯ জুন এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। এ বছর ২০ লাখ ২১ হাজার বেশি শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। মাদ্রাসার বোর্ডের অধীনে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন এবং কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী অংশ নেবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ