শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
সাইবার আইনের প্রত্যাহার হচ্ছে ৫৮১৮ মামলা নদী দূষণমুক্ত করা গেলে পরিবেশ উন্নত হবে ২৫ জেলায় নতুন জেলা প্রশাসক অফিস আদালত খুলেছে, যানচলাচল স্বাভাবিক ছাগলকাণ্ডে মতিউর ও তার স্ত্রী এবং সন্তানদের ব্যাংক হিসাব স্থগিত বরুড়ায় মামার বিরুদ্ধে ভাগিনার প্রতারণার গুরুতর অভিযোগ! মোশারফ প্যারিস অলিম্পিকে ডাক পেলেন অলিম্পিক রিংয়ে সাজবে আইফেল টাওয়ার প্রতি ভরি সোনার দাম এক লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা! বরিশাল প্লে-অফে শক্তিশালী হচ্ছেন রওশন, দুর্বল জিএম কাদের! খাদ্যপণ্যের দাম বেড়েছে ১৭ ফেব্রুয়ারি থেকে ৮ মিনিট পরপর চলবে মেট্রোরেল আওয়ামী লীগের মনোনয়ন পেলেন ৪৮ নারী প্রার্থী সিরিজ নির্বাচন করতে চায় ইসি

আইসিসির সদস্য হলো আরও তিন দেশ, পায়নি রাশিয়া ও ইউক্রেন

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ২৭, ২০২২

দিনকে দিন ক্রিকেটের পরিধি বাড়ছে। তারই অংশ হিসেবে আরও তিনটি নতুন দেশকে ক্রিকেট খেলুড়ে দেশ হিসেবে সদস্যপদ দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এদিকে আইসিসির শর্ত পূরণ করতে না পারায় সদস্য পদ পায়নি রাশিয়া ও ইউক্রেন।

মঙ্গলবার (২৬ জুলাই) রাতে বার্মিংহামে চলমান আইসিসির বার্ষিক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

আইসিসির সহযোগী সদস্যপদ পাওয়া দেশ তিনটি হলো- এশিয়া থেকে কম্বোডিয়া ও উজবেকিস্তান এবং আফ্রিকা থেকে আইভরি কোস্ট। যার সুবাদে এখন এশিয়ার ২৫টি ও আফ্রিকার ২১টি দেশ আইসিসির সদস্য হলো। কম্বোডিয়া ২৪তম ও উজবেকিস্তান ২৫তম দেশ হিসেবে সদস্যপদ লাভ করে। যার ফলে এখন আইসিসির সদস্য দেশের সংখ্যা দাঁড়ালো ১০৮ এ। যার মধ্যে ৯৬ টি সহযোগী সদস্য ও ১২ দেশ পূর্ণ সদস্য।

ক্রিকেট খেলুড়ে দেশ হিসেবে স্বীকৃতি পেতে হলে দেশগুলোকে নিয়মিত ঘরোয়া ক্রিকেট আয়োজন করতে হয়। যেখানে অন্ততপক্ষে ৫০ ওভার ও ২০ ওভারের টুর্নামেন্ট আয়োজন করতে হয়, পাশাপাশি বয়সভিত্তিক ও নারী দলও থাকতে হয়। নতুন তিন দেশই আইসিসির এ শর্তপূরণ করেছে।

২০২১ সালে আইসিসির সর্বশেষ এজিএমে সদস্য পদ পেয়েছিল এশিয়ার দুই দেশ মঙ্গোলিয়া ও তাজিকিস্তান। এছাড়াও সদস্য পদ পেয়েছিল সুইজারল্যান্ড।

২০২১ সালে আইসিসির বার্ষিক সাধারণ সভায় রাশিয়ান ক্রিকেট ফেডারেশনকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়। তখন তাদের জানানো হয় পরবর্তী বার্ষিক সাধারণ সভার আগে সব শর্ত পূরণ করতে পারলে ফেরত পাবে সদস্যপদ। তবে রাশিয়া সে শর্ত পূরণ করতে না পারায় এবার স্থায়ীভাবে নিষিদ্ধ হলো।

অন্যদিকে আইসিসির সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেছিল যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনও। তবে দেশটির বর্তমান অবস্থা ক্রিকেট পরিচালনার জন্য পুরোপুরি নিরাপদ না হওয়া পর্যন্ত আবেদন ঝুলিয়ে রেখেছে আইসিসি। তবে ইউক্রেনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখবে তারা। রাজনৈতিক পরিস্থিতি অনুকূলে আসলে সেই কাজ শুরু হবে বলেও জানিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ