সোমবার, ১৭ জুন ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন

৩০ যুদ্ধবিমান আবারও তাইওয়ানকে সতর্ক করলো চীন

রিপোর্টারের নাম :
আপডেট : মে ৩১, ২০২২
৩০ যুদ্ধবিমান পাঠিয়ে আবারও তাইওয়ানকে সতর্ক করলো চীন

তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে চীনের পাঠানো ৩০ যুদ্ধবিমানকে সতর্ক করার জন্য জঙ্গিবিমান মোতায়েন করা হয়েছিল বলে জানিয়েছে তাইপে। চলতি বছরের শুরুর দিক অর্থাৎ জানুয়ারি মাসের পর সোমবারের (৩০ মে) আগ মুহূর্ত পর্যন্ত তাইওয়ানের আকাশসীমার নিকটবর্তী কখনোই এত চীনা যুদ্ধবিমান প্রবেশের ঘটনা ঘটেনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাইওয়ানে চীনের আক্রমণের ঘটনার বিষয়ে সতর্ক করার ক’দিনের মধ্যেই এই অবৈধ প্রবেশের ঘটনা ঘটলো।

সোমবার (৩০ মে) মার্কিন সেনেটর টামি ডাকওয়ার্থ কোনো ঘোষণা ছাড়াই স্বশাসিত দ্বীপটির সঙ্গে সব নিরাপত্তা ও বাণিজ্য সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য তাইওয়ান সফর করেন। মার্কিন প্রেসিডেন্টের হুঁশিয়ারি ও ওই টামি ডাকওয়ার্থের সফরের বিপরীতে বেইজিং এই যুদ্ধবিমান পাঠিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে সাম্প্রতিক সময়ে তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে চীনকে অনেকবারই বিমান পাঠাতে দেখা গেছে। এ বিষয়ে বেইজিং জানিয়েছে- এসব তাদের প্রশিক্ষণের মহড়ার অংশ।

চীন সবসময়ই তাইওয়ানকে তাদের একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে ধারণা করে থাকে। এমনকি প্রয়োজনে জোর খাটিয়েই দ্বীপটির নিয়ন্ত্রণ নেয়ারও হুঁশিয়ারি দিয়ে রেখেছে।

সবশেষ অনুপ্রবেশের ঘটনায় তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের প্রতিরক্ষা আকাশে ২২টি যুদ্ধবিমান, ইলেকট্রনিক ওয়ারফেয়ার, অগ্রিম সতর্কতা ও সাবমেরিনবিধ্বংসী এয়ারক্রাফট দেখা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ