রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

হঠাৎ মিশর, জর্ডান ও তুরস্ক সফরে সৌদি যুবরাজ

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২১, ২০২২
হঠাৎ মিশর, জর্ডান ও তুরস্ক সফরে সৌদি যুবরাজ

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সোমবার মিশরে পৌঁছেছেন। এসময় তাকে স্বাগত জানান মিশরের প্রেসিডেন্ট আব্দেল-ফাত্তাহ আল-সিসি। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মিশর সফর শেষে জর্ডান ও ‍তুরস্ক যাবেন সৌদি যুবরাজ। বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে এই তিন দেশ সফর করছেন যুবরাজ মোহাম্মদ। দেশ তিনটির সঙ্গে সৌদি আরবের সম্পর্ক জোরদার করাই এই সফরের লক্ষ্য।

যুবরাজ মোহাম্মদ মিশর, জর্ডান ও তুরস্কের নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি এবং অভিন্ন স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করবেন। আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরব সফর করবেন। তার আগেই মিশর, জর্ডান ও তুরস্ক সফরে বের হলেন যুবরাজ মোহাম্মদ।

বাইডেনের সৌদি সফরের সময় দেশটিতে উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিস) দেশগুলোর একটি শীর্ষ সম্মেলনের আয়োজন করা হবে। ওই সম্মেলনে যোগ দেবেন বাইডেন। এছাড়া মিশর, ইরাক এবং জর্ডানের নেতারাও এই সম্মেলনে অংশ নেবেন।

এর আগে রোববার শারম আল-শেখের লোহিত সাগরের রিসোর্টে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ এবং বাহরাইনের বাদশাগ হামাদ বিন ঈসার সঙ্গে একটি ত্রিপক্ষীয় শীর্ষ বৈঠকের আয়োজন করেছিলেন আল-সিসি।

মিশরীয় প্রেসিডেন্সির মুখপাত্র জানিয়েছেন, তিন নেতা অভিন্ন স্বার্থ এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক আপডেটের বিষয়ে যৌথ সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ