মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১২:৫২ অপরাহ্ন

সৌদি আরব, সিরিয়ায় আঘাত হানতে সক্ষম মিসাইলের পরীক্ষা চালাল ভারত

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৭, ২০২২

পারমাণু বোমা বহনে সক্ষম অগ্নি-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। ওড়িশা উপকূল থেকে সোমবার (৬ জুন) মিসাইলটির সফল পরীক্ষা করা হয়েছে। অগ্নি-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ৪ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এই ক্ষেপণাস্ত্রটি চীনসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হবে। ভারত থেকে সৌদি আরবের দূরত্ব ৩ হাজার ৪৫ কিলোমিটার। আর সিরিয়ার দূরত্ব ৩ হাজার ৯০১ কিলোমিটার। এছাড়া লেবানন, জর্ডান, ইয়েমেন, ওমান ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে আঘাত হানতে সক্ষম হবে অগ্নি-৪।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নিয়মিত প্রশিক্ষণ লঞ্চের অংশ হিসেবে এই পরীক্ষা চালিয়েছে স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সফল পরীক্ষাটি ভারতের একটি বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধ ক্ষমতা থাকার নীতিকে পুনরায় নিশ্চিত করে৷ সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়।

সরকার বলেছে যে, লঞ্চটি সব অপারেশনাল প্যারামিটার এবং সিস্টেমের নির্ভরযোগ্যতা যাচাই করেছে। অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রটি অগ্নি সিরিজের চতুর্থ মিসাইল। এটি আগে অগ্নি ২ প্রাইম নামে পরিচিত ছিল। অগ্নি ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)।

গত বছর ভারত সফলভাবে এক হাজার থেকে দুই হাজার কিলোমিটারের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম পরমাণুবাহী কৌশলগত অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে। নিজেদের সক্ষমতা বাড়াতে নতুন প্রযুক্তি ও সক্ষমতাকে কাজে লাগিয়ে নতুন নতুন কৌশলগত মিসাইল তৈরি করছে ভারত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ