বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন

সিরিয়ায় অভিযান চালানোর ঘোষণা দিলেন এরদোয়ান

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৩, ২০২২
সিরিয়ায় অভিযান চালানোর ঘোষণা দিলেন এরদোয়ান

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি নিয়ন্ত্রিত এলাকায় নতুন করে অভিযান চালানোর ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। খবর আল আরাবির।

কয়েক সপ্তাহ ধরেই কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসের (এসডিএফ) নিয়ন্ত্রণে থাকা উত্তর সিরিয়ার কিছু অংশ হামলার হুমকি দিয়ে আসছে তুরস্ক। তাদের ভাষায় ‘সন্ত্রাসীদের’ নির্মূল করার এবং সিরিয়া-তুর্কি সীমান্তে একটি বাফার জোন তৈরি করতে প্রতিশ্রুতি দিয়েছে আঙ্কারা।

সম্ভাব্য এই অভিযানের ব্যাপারে বেশ কিছুদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে বুধবার আঙ্কারায় ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) একটি সংসদীয় গ্রুপের সভায় বক্তৃতায় এরদোয়ান নিশ্চিত করেছেন যে, উত্তর সিরিয়ায় নতুন তুর্কি সামরিক অভিযানের পরিকল্পনা করা হচ্ছে।

এরদোয়ানের বরাত দিয়ে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে, আমরা ৩০ কিলোমিটার গভীর নিরাপদ অঞ্চল (সিরিয়া) তৈরির সিদ্ধান্তের একটি নতুন পর্যায়ে প্রবেশ করছি। আমরা তেল রিফাত এবং মানবিজকে সন্ত্রাসী মুক্ত করছি।

সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসের (এসডিএফ) বেশিরভাগ সদস্য কুর্দি মিলিশিয়া পিপলস প্রোটেকশন ইউনিটসের (ওয়াইপিজি)। তুরস্ক ওয়াইপিজিকে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সিরিয়ার শাখা হিসেবে বিবেচনা করে। এই কুর্দি মিলিশিয়াকে আঙ্কারা, ইইউ এবং যুক্তরাষ্ট্র একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ