বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

সমর্থকদের শাস্তির ব্যাপারে আরো কঠোর হলো ইংলিশ লিগ

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ২৬, ২০২২

মাঠের ভিতর কোন ধরনের ধোঁয়া, বোমা ও পাইরোটেকনিক ব্যবহারের বিষয়ে সমর্থকদের বিরুদ্ধে আরো কঠোর শাস্তির ঘোষণা দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ ও ফুটবল লিগ কর্তৃপক্ষ।

গত মৌসুমে এসবের ব্যবহার অতি মাত্রায় বেড়ে গিয়েছিল। বিশেষ করে মৌসুম শেষে শিরোপা জয়ী কিংবা লিগে টিকে থাকা ও উন্নীত হওয়া দলগুলোর সমর্থকদের প্রিয় দলের সাফল্য উদযাপনের বিষয়টি ছিল অনেকটাই ধ্বংসাত্মক। মাঠের ভিতরে বিভিন্ন ধরনের দাহ্য পদার্থের ব্যবহার সকলের দৃষ্টি আকর্ষন করেছে। প্লে-অফ ম্যাচে নটিংহ্যাম ফরেস্টের কাছে পরাজিত হবার পর শেফিল্ড ইউনাইটেডের অধিনায়ক বিলি শার্পকে মাঠের ভিতরে আক্রমন করে বসে উত্তেজিত সমর্থকরা। এছাড়া ক্রিস্টাল প্যালেসের ম্যানেজার প্যাট্রিক ভিয়েরাকেও সমর্থকদের দ্বারা হেনস্থার স্বীকার হতে হয়েছে।

আগুন, বোমা কিংবা এজাতীয় অন্যান্য দাহ্য পদার্থের ব্যবহার সাধারনত ইউরোপহ বিশ্বের অন্যান্য লিগগুলোতে প্রায়শই দেখা যেত। ইংল্যান্ডে এর ব্যবহার প্রায় নেই বললেই চলতো। কিন্তু ইদানিং এর ব্যবহারও ইংল্যান্ডের ফুটবল ম্যাচগুলোতে নিয়মিত হয়ে গেছে। লিগ ও ফুটবল এসোসিয়েশন (এফএ) জানিয়েছে নতুন মৌসুমের শুরু থেকে স্থানীয় পুলিশের কাছে এই ধরনের ঘটনা যেকোন ক্লাবের বিপক্ষে ক্রিমিনাল রেকর্ড হিসেবে গণ্য হবে। আর তা যথাযথ ভাবে প্রমানিত হলে অবশ্যই সেই ক্লাবকে শাস্তি পেতে হবে। একইসাথে কেউ যদি মাঠের ভিতর প্রবেশ করে এবং তার কাছে যদি কোন ধরনের দাহ্য পদার্থ পাওয়া যায় তাহলে সংশ্লিষ্ট ঐ ক্লাবের পক্ষ থেকে স্বয়ংক্রিয় ভাবেই সে নিষিদ্ধ হয়ে যাবে।

ইংলিশ লিগ ও এফএ আরো জানিয়ছে তারা বিষয়টি নিয়ে পুলিশ ও ক্রাউন পোসেকিউশন সার্ভিসের সাথে কাজ করে যাচ্ছে। এছাড়া এসমস্ত ঘটনার ভিডিও ফুটেজ যাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে থেকে দ্রুততার সাথে সড়িয়ে ফেলা যায় সে বিষয়েও যথাযথ পদক্ষেপ নেবার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এফএ প্রধান নির্বাহী মার্ক বুলিংহ্যাম জানিয়েছেন, ‘গত মৌসুমের শেষে সমর্থকদের মধ্যে যে ধরনের অসামাজিক কার্যকলাপ আমরা দেখেছি তা কোনভাবেই গ্রহনযোগ্য নয়। এর ফলে স্টেডিয়ামে আগত অন্যান্য দর্শকদের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে। ইংলিশ ফুটবলের সাথে মিলে আমরা বিষয়টি নিয়ে বেশ চিন্তা করেছি। এ ব্যপারে ক্লাবগুলোকে কঠোর শাস্তির আওতায় আনা হয়েছে। নতুন মৌসুমের শুরুতে আমরা একটি বিষয় নিশ্চিত করতে চাই এই ধরনের অবৈধ ও বিপদজনক আচরণ আমরা কোনভাবেই মেনে নিবনা।’

লিগ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের প্রতি একাত্মতা ঘোষনা করেছে ফুটবল সাপোটার্স এসোসিয়েশন (এফএসএ)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ