সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন

রাশিয়ার ৩১ হাজারের বেশি সেনা নিহতের দাবি

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৬, ২০২২

২৪ ফেব্রুয়ারি আগ্রাসন শুরুর পর থেকে রাশিয়ার ৩১ হাজারের বেশি সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে ইউক্রেন।

সোমবার ইউক্রেনের সেনাবাহিনী এক টুইটার পোস্টে এ তথ্য জানায়।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ জানায়, আগ্রাসন শুরুর পর থেকে রাশিয়ার ৩১ হাজার ২৫০ নিহত হয়েছে। এ ছাড়া রাশিয়ার এক হাজার ৩৮৬ ট্যাংক, তিন হাজার ৪০০ সাঁজোয়া যান, ৬৯০টি আর্টিলারি সিস্টেম ও ২০৯টি মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম ধ্বংস করা হয়েছে।

এছাড়া রাশিয়ার ৫৫১ ক্রুজ মিসাইল, ৯৬ এয়ার ডিফেন্স সিস্টেম, ২১১ এয়ারক্র্যাফ্ট, ১৭৬ হেলিকপ্টার এবং ১৩টি জাহাজ ও জলযান ধ্বংস করা হয়েছে বলে জানায় ইউক্রেন।

তবে ইউক্রেনের এই দাবির সত্যতা যাচাই করা যায়নি।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে। একে তারা ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে অভিহিত করে আসছে। প্রথমদিকে তারা কিয়েভের কাছাকাছি চলে গেলেও সেখান থেকে সেনা প্রত্যাহার করে নেয়। পরে জানানো হয় পরিবর্তন এসেছে তাদের যুদ্ধের পরিকল্পনায়। জানানো হয়, এখন দক্ষিণ ও পূর্ব ইউক্রেন দখলই মস্কোর অন্যতম লক্ষ্য।

এর পরই এ অঞ্চলে ব্যাপক হামলা চালাতে থাকে রুশ সেনারা। দীর্ঘদিনের চেষ্টার পর বন্দরনগরী মারিওপোল নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয় রাশিয়া। এখন দেশটি দোনবাসের লুহানস্কের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে। বাকি অংশ মস্কো আগামী দুই সপ্তাহের মধ্যেই নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে বলে আশঙ্কা করছে যুক্তরাজ্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ