রবিবার, ০১ অক্টোবর ২০২৩, ০৪:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
৪৩তম বিসিএস: মৌখিক পরীক্ষা ৩ সেপ্টেম্বর থেকে সোলসের নতুন গান ‘যদি দেখো’ রংপুরে ১৪ ছাত্রলীগ নেতাকে অব্যাহতি ‘খালেদা জিয়ার ধারণা ছিল আমি মারা যাব’ সর্বজনীন পেনশন ঘোষণা করল বৈশাখী টিভি কাদিসের প্রবল প্রতিরোধ ভেঙে বার্সার জয় ভোটের আগেই প্রবাসীদের এনআইডি দেওয়ার সিদ্ধান্ত নিষেধাজ্ঞাকে পাত্তা দিচ্ছেন না চমক ঋণের ৫ কোটি ডলার ফেরত দিল শ্রীলংকা নবীনগর গ্র্যাজুয়েট এসোসিয়েশনের নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহন ও প্রথম সভা অনুষ্ঠিত পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের  প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কমেছে সোনার দাম নবীনগর উপজেলা গ্র্যাজুয়েট এসোসিয়েশনের ‘বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন-২০২৩’ অনুষ্ঠিত প্যান্ডেলে বসে নেতা-কর্মীদের সঙ্গে খাবার খেলেন প্রধানমন্ত্রী হজ করতে গিয়ে ৫ ঘন্টা নিখোঁজ ধর্ম প্রতিমন্ত্রী!

রাশিয়ার বিরুদ্ধে ওয়াগনার গ্রুপের বিদ্রোহের ঘোষণা

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৪, ২০২৩
রাশিয়ার বিরুদ্ধে ওয়াগনার গ্রুপের বিদ্রোহের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার বেসরকারি সামরিক বাহিনী ভাগনার গ্রুপের বিরুদ্ধে দেশেটিতে সশস্ত্র বিদ্রোহ করতে পারে এমন আশঙ্কায় কিছু জায়গায় নিরাপত্তা জোরদার করেছে রুশ প্রশাসন। খবর: বিবিসি’র।

ইউক্রেন যুদ্ধে রাশিয়া হয়ে কাজ করা সামরিক কোম্পানি ভাগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন শুক্রবার (২৩ জুন) অভিযোগ তুলে বলেন, সম্প্রতি তাদের একটি ক্যাম্পে হামলা চালিয়ে রাশিয়ার সামরিক বাহিনী ‘বিপুল সংখ্যক সদস্যকে’ হত্যা করেছে। একই সঙ্গে নিজের কোম্পানির সেনাদের হত্যার বদলা নেওয়ারও ঘোষণা দেন ভাগনার প্রধান।

ইয়েভজেনি প্রিগোজিন বলেন, ‘রুশ সেনাদের হাজার হাজার সদস্যকে শাস্তি দেওয়া হবে। আমি বলব, কেউ যেন জবাব দিতে পিছপা না হয়।’

পরে টেলিগ্রাম পোস্টে ভাগনার প্রধান বলেন, ‘রুশ সামরিক নেতৃত্বের সমালোচনা আকারে তিনি যা করেছেন সেটি ‘ন্যায়বিচার পাওয়ার প্রচেষ্টামাত্র’ এবং এটি সামরিক অভ্যুত্থান নয়। রুশ সামরিক বাহিনীর নেতৃত্বে ‘দুষ্টের’ দমন জরুরি।’

ভাগনার প্রধানের এমন বক্তব্যের পর রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) তার বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের অভিযোগ দিয়ে ফৌজদারি মামলার উদ্যোগ নেয়। এ মামলায় তদন্তও শুরু হয়েছে। রুশ রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস এ তথ্য জানায়।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ বিষয়ে সার্বক্ষণিক খোঁজ রাখছেন বলে জানিয়েছে ক্রেমলিন।

জ্যেষ্ঠ রুশ জেনারেলরা ভাগনার যোদ্ধাদের অপসারণের আহ্বান জানিয়েছেন। জেনারেলদের দাবি, ভাগনার সদস্যরা ‘শত্রুর হাতের খেলোয়াড়’ হিসেবে কাজ করছেন।

ইউক্রেনে যুদ্ধ ভাগনারের সদস্যরা প্রতিশোধ নেওয়ার জন্য রাশিয়ার সীমান্ত অতিক্রম করেছে। নিজের সদস্যদের রুশ সীমান্ত পাড়ি দেওয়ার কথা জানিয়েছেন ভাগনার প্রধান।

ফলে রুশ প্রশাসন সংশ্লিষ্ট এলাকায় নিরাপত্তা জোরদার করেছে। রোস্তভ শহরে ট্যাংক মোতায়েন করা হয়েছে এবং সেখানকার গভর্নর ভ্যাসিলি গোলুবেভ লোকজনকে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন।

একইসঙ্গে ভাগনার ক্যাম্পে হামলা করা হয়নি বলে দাবি করেছে রুশ সরকার। ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনকে ‘বেআইনি কিছু’ না করারও আহ্বান জানিয়েছে রাশিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ