শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন

রাশিয়ার বিরুদ্ধে আরও পদক্ষেপ চান জেলেনস্কি

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৭, ২০২২

রাশিয়ার উপর আরও চাপ প্রয়োগ করতে জি-৭ জোট নেতাদের প্রতি আহবান জানিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভিডিও কলের মাধ্যমে সোমবার (২৭শে জুন) জি-৭ সম্মেলনে ভাষণ দেন জেলেনস্কি। তিনদিনের এই সম্মেলনের দ্বিতীয় দিনে তিনি জি-৭ জোট নেতাদের আহবান জানান, তারা যেন রাশিয়াকে আরও বেশি চাপে রাখে। খবর বিবিসি’র।

একই সঙ্গে তিনি আরও ভারী অস্ত্র এবং বিমান প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহের আহ্বান ইউক্রেনের প্রেসিডেন্ট। ইউক্রেনে রাশিয়ার ক্রমাগত ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করতে এর আগেও তিনি মিত্র দেশগুলোর কাছে অত্যাধুনিক অস্ত্র সহায়তা চেয়েছেন।

এদিকে জেলেনস্কির আহ্বানে সাড়া দিয়ে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজ বলেন, জি-৭ ভুক্ত দেশগুলো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর আরও বেশি চাপ প্রয়োগ করবে।

এর আগে জার্মানির ব্যাভারিয়ান আল্পসে বৈঠকের শুরুতে, সাতটি ধনী দেশের মধ্যে চারটি দেশ রাশিয়ার স্বর্ণ আমদানি নিষিদ্ধ করার জন্য মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তের কথা জানায়।

স্থানীয় সময় রোববার ব্রিটিশ সরকার জানায় যে, ব্রিটেন, যুক্তরাষ্ট্র, জাপান এবং কানাডা রাশিয়ার স্বর্ণ আমদানিতে নিষেধাজ্ঞার বিষয়ে একমত পোষণ করেছে। জি-৭ জোটের বাকি তিন দেশ জার্মানি, ফ্রান্স ও ইতালি রাশিয়ার স্বর্ণ আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের দলে যোগ দেবে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ