বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৪৯ অপরাহ্ন

যুক্তরাজ্যে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অনুষ্ঠান

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৬, ২০২২

যুক্তরাজ্যের দক্ষিণ কেনসিংটনের রয়্যাল অ্যালবার্ট হলে অনুষ্ঠিত হতে চলেছে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অনুষ্ঠান। নতুন ধর্মী এই অনুষ্ঠানে প্রখ্যাত মেক্সিকান চিত্রশিল্পী ফ্রিডা কাহলোর চিত্রের মাধ্যমে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রংরূপ ফুটিয়ে উঠবে বলে জানা গেছে।

আগামী ১৩ জুলাই অনুষ্ঠিত হতে চলেছে এই অনুষ্ঠান। এতে মেক্সিকান চিত্রশিল্পের সঙ্গে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের মেলবন্ধন যেনো এক নতুন সৃষ্টি গড়ে তুলবে।

এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভায়োলিন বাদক বিদুষী কালা রামনাথ, তবলা বাদক পণ্ডিত সঞ্জু সহাই, ব্রিটিশ-বাংলাদেশি কন্ঠশিল্পী শাপলা শালিক এবং নেপথ্য ব্যবস্থাপনায় থাকছেন কবি শামীম শাহান।

আর এই অনুষ্ঠানের সমাপ্তি হবে বাংলাদেশের রাধারমণ দত্ত রচিত ‘কারে দেখাব মনের দুঃখ গো’ গানের মধ্যদিয়ে।

তরুণ চলচ্চিত্রকার মকবুল চৌধুরি এই অনুষ্ঠানে ফ্রিডা কাহলোর নির্বাচিত চিত্রকর্মের উপর প্রদর্শিত ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করার দায়িত্বে রয়েছেন। ফ্রিডার চিত্রকর্ম ও ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের যে পারস্পরিক সম্পর্ক, তা নিয়ে রচিত পাণ্ডুলিপি থেকে কিছু অংশ পাঠ করে শোনাবেন শ্রী গঙ্গোপাধ্যায়।

অনুষ্ঠানটি আয়োজন করেছেন সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক।

আয়োজক সংস্থার পরিচালক টিএম আহমেদ কায়সার বলেন, “ গত ১৩ বছর ধরে আমরা নানা ধারার অনুষ্ঠান করছি। অনুষ্ঠানটি করতে পারা আমাদের নিরলস প্রচেষ্টার একটি স্বীকৃতি হিসাবে দেখা যায়।” সূত্রঃ আনন্দবাজার অনলাইন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ