সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন

মার্কিন কর্মকর্তাদের আশঙ্কা : স্বরূপেফিরতে পারে আল-কা য়ে দা

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : সেপ্টেম্বর ২২, ২০২১

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর আল-কায়েদা সম্ভাব্য হুমকি হয়ে দাঁড়ানোর ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তারা। আল জাজিরার এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

ইউএস ন্যাশনাল কাউন্টারটেরোরিজম সেন্টারের পরিচালক ক্রিস্টিন আবিজেইদ সিনেটের একটি কমিটিকে মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বলেন, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো আফগানিস্তানে ফাইটার গ্রুপগুলোর দ্রুত বিকাশমান হুমকির পুনর্মূল্যায়ন করছে।

সিনেটের হোমল্যান্ড সিকিউরিটি কমিটিকে আবিজেইদ বলেন, আফগানিস্তানের পরিস্থিতি এখন খুবই পরিবর্তনশীল। ৯/১১-র হামলার পর ইউএস ন্যাশনাল কাউন্টারটেরোরিজম সেন্টার তৈরি করে মার্কিন কংগ্রেস। আবিজেইদের সংস্থার কাজ হচ্ছে, আল-কায়েদা এবং ইসলামিক স্টেটের (আইএস) মতো গ্রুপগুলো থেকে যুক্তরাষ্ট্রের জন্য সম্ভাব্য হুমকির বিষয়ে সব মার্কিন গোয়েন্দা সংস্থার তথ্য একত্রিত করা।

সিনেটরদের সামনে শুনানিতে আবিজেইদ বলেন, এসব গ্রুপের বাহ্যিক কর্মকাণ্ড চালানোর ক্ষমতার কতটুকু উন্নতি হয়েছে, তা মূল্যায়ন করা যথার্থ। তাদের এই উন্নতি আমাদের পূর্বাভাসের চেয়ে আগে ঘটছে কিনা তা নিরীক্ষণ এবং মূল্যায়ন করতে হবে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আগেই সিআইএ এবং প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকদের সতর্ক করে দিয়েছিল এই বলে, যে আল-কায়েদা এক থেকে তিন বছরের মধ্যে আফগানিস্তানে সুসংগঠিত হতে সক্ষম হবে। আবিজাদে বলেন, আফগানিস্তান থেকে হুমকি আমাদের কাছে অগ্রাধিকার, কারণ সেখানকার পরিস্থিতি যেকোনো সময় বদলে যেতে পারে।

এফবিআই’র পরিচালক ক্রিস্টোফার রে সিনেটকে বলেন, আফগানিস্তানে আল-কায়েদার পুনরায় ‘নিরাপদ আশ্রয়’ ফিরে পাওয়ার সম্ভাবনা এবং আইএসকেপি ‘আরও অবাধে কাজ’ করতে পারার সম্ভাবনা নিয়ে এফবিআই কর্মকর্তারা উদ্বিগ্ন। সামনে কি অপেক্ষা করছে তা নিয়ে আমরা উদ্বিগ্ন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ