সোমবার, ১৭ জুন ২০২৪, ০৬:৪৬ অপরাহ্ন

মহাকাশে হঠাৎ রহস্যময় রেডিও সঙ্কেতে চিন্তিত বিজ্ঞানীরা

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ১২, ২০২২

এমনিতেই রহস্যে ঘেরা মহাকাশ। আবারও সেখানে রহস্যময় সঙ্কেত দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা। আগের বারের মতো এবারও রহস্যের ধুম্রজালে পড়েছেন মহাকাশ বিশেষজ্ঞরা। এক নতুন রহস্যের সঙ্কেত পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। মহাকাশ থেকে আসা রহস্যময় রেডিও সঙ্কেত নিয়েই শুরু হয়েছে চর্চা।

প্রায় ৩০০ কোটি আলোকবর্ষ দূরের অন্য একটি নক্ষত্রমণ্ডল থেকে ওই রেডিও সঙ্কেতটির হদিস মিলেছে। এই রেডিও সঙ্কেতটির নাম রাখা হয়েছে এফআরবি ‘২০১৯০৫২০বি’। রহস্যময় সঙ্কেত নিয়ে গবেষণা সংক্রান্ত তথ্য বিজ্ঞান জার্নাল ‘নেচার’-এ প্রকাশ করা হয়েছে।

এই নিয়ে দ্বিতীয় বার এই ধরনের রেডিও সঙ্কেত মিলল মহাকাশ থেকে। ২০০৭ সালে প্রথম বার এমনই একটি রেডিও সঙ্কেতের হদিস পান বিজ্ঞানীরা।

‘স্পেস ডট কম’-এর খবর অনুযায়ী, প্রথমবার রহস্যময় রেডিও সঙ্কেতের হদিস পাওয়ার কৃতিত্ব রয়েছে স্নাতক পড়ুয়া ডেভিড নারকেভিক ও তার সুপারভাইজার ডানকান লোরিমারের ঝুলিতে।

এই ধরনের রেডিও সঙ্কেত সম্পর্কে কোনও স্বচ্ছ ধারণা পাননি বিজ্ঞানীরা। সে কারণে এ নিয়ে আরও গবেষণা চালাচ্ছেন তারা। ২০১৯ সালের মে মাসে চিনের গুইঝোতে ৫০০ মিটার অ্যাপারচার স্ফেরিক্যাল রেডিও টেলিস্কোপের সাহায্যে রেডিও সঙ্কেতের হদিস পাওয়া গিয়েছিল।

২০২০ সালের এপ্রিল মাস থেকে সেপ্টেম্বরের মধ্যে প্রায় ৭৫টি রেডিও সঙ্কেত পাওয়া যায়। মহাজাগতিক বস্তু থেকে একাধিক বিস্ফোরণের জেরে এই ধরনের রেডিও সঙ্কেত পাওয়া যায় বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।

এবারের এই রেডিও সঙ্কেতটি তীব্র সঙ্কেত। এর স্থায়িত্ব কয়েক মিলিসেকেন্ড। তবে এই সঙ্কেতগুলি বার বার ফিরে আসে। আর এতে করে চাঞ্চল্য বাড়ে বিজ্ঞানী মহলে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ