রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন

ভারতের ওপর নিষেধাজ্ঞা না দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে প্রস্তাব পাস

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ১৫, ২০২২
ভারতের ওপর নিষেধাজ্ঞা না দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে প্রস্তাব পাস

রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনায় ভারতকে নিষেধাজ্ঞার হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু ভারতের ওপর নিষেধাজ্ঞা না দিতে আইনে প্রয়োজনীয় সংশোধনী আনতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে কণ্ঠভোটে একটি প্রস্তাব পাস হয়েছে।

এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট (এনডিএএ) এর ফ্লোর বিবেচনার সময় একটি এন ব্লক (একটি একক হিসেবে সব একসঙ্গে) সংশোধনীর অংশ হিসেবে বৃহস্পতিবার আইনি সংশোধনী পাস করা হয়েছিল।

এই সংশোধনী প্রস্তাবটি উপস্থাপন করেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কংগ্রেসম্যান রো খান্না। রো খান্না কর্তৃক রচিত এবং প্রবর্তিত সংশোধনীটি চীনের মতো আগ্রাসী দেশগুলোকে ঠেকাতে সাহায্য করার জন্য ভারতকে একটি কাউন্টারিং আমেরিকাস অ্যাডভারসারিজ থ্রু সাংশনস অ্যাক্ট (সিএএটিএসএ)-এ ছাড় দেয়ার জন্য তার কর্তৃত্ব ব্যবহার করার জন্য বাইডেন প্রশাসনকে অনুরোধ করা হয়।

সিএএটিএসএ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কঠোর আইন। এই আইনের আওতায় ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়াকে অধিভুক্ত করার এবং ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগের প্রতিক্রিয়া হিসেবে রাশিয়ার কাছ থেকে বড় প্রতিরক্ষা হার্ডওয়্যার কেনার জন্য মার্কিন প্রশাসনকে নিষেধাজ্ঞা আরোপ করার অনুমতি দেয়া হয়েছে।

প্রসঙ্গত, এই প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়। আঙ্কারার ওপর নিষেধাজ্ঞাও দেয় ওয়াশিংটন। ভারতের বিরুদ্ধেও একই ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নিতে যুক্তরাষ্ট্র এমন আশঙ্কা তৈরি হয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ