বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০১:০৩ অপরাহ্ন

ভারতের উত্তর প্রদেশ ও রাজস্থানে বজ্রপাতে নিহত ৬০

আর্ন্তজাতিক ডেস্ক
আপডেট : জুলাই ১২, ২০২১

ভারতের উত্তর প্রদেশ এবং রাজস্থানে বজ্রপাতে নিহত হয়েছেন কমপক্ষে ৬০ জন। এর মধ্যে রাজস্থানের রাজধানী জয়পুরে দ্বাদশ শতাব্দীর একটি দুর্গের সামনে সেলফি তেলার সময় মারা গেছেন ১১ জন। মারা গেছে কমপক্ষে ২৫০টি প্রাণি। রোববার ভারি বর্ষণ ও সঙ্গে বজ্রপাতের সময় এ ঘটনা ঘটে বলে খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এত মানুষের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার অফিস থেকে নিহতদের পরিবারের প্রতি ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। ওদিকে রাজস্থান ও উত্তর প্রদেশ রাজ্য সরকার নিহত প্রতিজনের জন্য ৫ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছে। রিপোর্টে বলা হয়েছে, মৃতদের মধ্যে ৪১ জনই উত্তর প্রদেশের।

১৪ জন মারা গেছেন প্রয়াগরাজে। বেশির ভাগ মানুষ মারা গেছেন রাজ্যটির গ্রাম এলাকায়। এর মধ্যে বেশির ভাগই শিশু ও নারী। উত্তর প্রদেশের রিলিফ কমিশনার রণবীর প্রসাদ বলেছেন, প্রাপ্ত তথ্যমতে, রাজ্যের ১৬ জেলায় বজ্রপাতে কমপক্ষে ৪১ জন মারা গেছেন। আহত হয়েছেন ৩০ জন। মৃতদের প্রতিজনের জন্য ৪ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়া হবে। আহতদের প্রতিজনকে যথাযথ চিকিৎসা দেয়া হবে। যেসব পরিবার তাদের পোষা প্রাণি হারিয়েছে, তাদেরকে আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ।

রাজস্থানের রাজধানী জয়পুরে আমির ফোর্ট সফরে গিয়েছিলেন কিছু মানুষ। সেখানে একটি ওয়াচ টাওয়ারে উঠে সেলফি তোলার সময় বজ্রপাতে মারা গেছেন কমপক্ষে ১১ জন। বজ্রপাত এতটাই তীব্র ছিল যে, তাতে ওইসব লোক টাওয়ার থেকে লাফিয়ে পড়েন। তাদের কয়েকজন আহত হয়েছেন। ওই সময় ওই টাওয়ারে ছিলেন ২৭ জন বলে রিপোর্টে জানানো হচ্ছে। আমির ফোর্টের এই ঘটনা বাদেও রাজ্যের বিভিন্ন স্থানে মারা গেছেন আরো ৯ জন। এর মধ্যে ৭টি শিশু।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ