রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী কি ঋষি সুনাক?

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ৯, ২০২২
ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী কি ঋষি সুনাক?

বিতর্কিত কর্মকাণ্ডের ফলে কনজারভেটিভ পার্টির প্রধান থেকে পদত্যাগ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এরপরই থেকেই বরিসের পদে কে বসবেন তা নিয়ে শুরু হয়েছে দৌড়ঝাঁপ। খবর আল জাজিরা।

তবে সেই দৌড়ে এবার নিজের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা ঋষি সুনাক। বরিস জনসনের পদত্যাগের আগে একের পর এক পদত্যাগ করেছিলেন মন্ত্রিসভা থেকে পার্লামেন্ট একাধিক সদস্য। তাঁদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী নামের অন্যতম ‘চ্যান্সেলর অব দ্য এক্সচেকার’ বা অর্থমন্ত্রী ঋষি সুনক।

ঘটনাচক্রে তার পরই যেন ইস্তফার বন্যা বয়ে যায় ব্রিটেনে। যার ফলে পদত্যাগ করতে বাধ্য হন বরিস। সেই ঘটনার ২৪ ঘণ্টা পেরোতে না পেরোতেই কনজারভেটিভ পার্টির নতুন নেতার দৌড়ে নিজের নাম ঘোষণা করলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি। কনজারভেটিভ পার্টির নেতাই ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন।

ঋষি নিজের জন্য যে প্রচার কর্মসূচি শুরু করেছেন তার নাম দিয়েছেন ‘রেডি ফর ঋষি’। সেখানে একটি ভিডিও শেয়ার করেছেন তিনি। তাতে দেশের জন্য কী করতে চান, তার পাশাপাশি রয়েছে ঋষির মা-বাবার কথা। তাঁদের লড়াইয়ের কথা। ঋষির বড় হয়ে ওঠার কথা।

পুরোদমে লড়াইয়ে থাকার বার্তা দিয়ে সেই ভিডিওতে ঋষি জানিয়েছেন, তিনি ব্রিটেনের হৃত বিশ্বাস পুনরুদ্ধার, অর্থনীতিতে পুনরায় শক্তিসঞ্চার করে দেশকে একজোট করতে চান। প্রতিটি সন্তানকে একই অধিকা দিয়ে আগামী প্রজন্মের জন্য ব্রিটেনকে বাসযোগ্য করে তুলতে চান।

ঋষি উল্লেখ করেন, এই সময়ের লাগাম হাতে ধরার জন্য কাউকে এগিয়ে আসতেই হবে। এবং সঠিক সিদ্ধান্তগুলো নিতে হবে। দেশবাসীর কাছে তাঁর প্রতিশ্রুতি, দেশকে সঠিক দিশায় নিয়ে যেতে আমার ভরসা দেশাত্মবোধ, স্বচ্ছতা এবং কঠোর পরিশ্রমে।

একাধিক টোরি এমপি ঋষির প্রার্থীপদের সমর্থনে এগিয়ে এসেছেন। ঋষিকে সমর্থন করে টোরি এমপিরা সেখানে নিজেদের মতামত টুইট করছেন। কমন্সের নেতা মার্ক স্পেনসার লিখেছেন, ‘ঋষিই সেই ব্যক্তি, যিনি পার্টি ও দেশকে একজোট করার ক্ষমতা রাখেন।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ