রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন

ব্যালন ডি’অর জিতে মেসি-রোনালদো একে অপরকে স্বীকৃতি দিয়েছেন

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ৯, ২০২২
ব্যালন ডি’অর জিতে মেসি-রোনালদো একে অপরকে স্বীকৃতি দিয়েছেন

বর্তমান সময়ের সেরা দুই তারকা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। উভয়েই ক্যারিয়ারের পড়তির দিকে। কাকতালীয় কিছু না ঘটলে তারা কাতার বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন নিশ্চিত বলা যায়। উভয়েই নিজেদের দিক থেকে বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছেন। কিন্তু পাঠক আপনারা কি জানেন এ দুজন একটা জায়গায় কিন্তু একে অপরকে প্রমোট করছেন? অবাক হওয়ার বিষয় তাই না। আসুন দেখে নেবো কিভাবে মেসি রোনালদোকে আর রোনালদো মেসিকে ফুটবল বিশ্বে প্রমোট করেছেন।

দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন দেশ আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। যার হাত ধরে ২৯ বছর পর আন্তর্জাতিক শিরোপা খরা কাটিয়েছে। তার নেতৃত্বে আর্জেন্টিনার বর্তমান দল দুর্দান্ত। কোপা আমেরিকা জয়ের ১১ মাসের মাথায় লা ফিনালিসিমা নামে আরেকটি মেজর ট্রফি তারা ঘরে তুলেছে। এখন পর্যন্ত তার দেশ ৩৫ ম্যাচ খেলে অপরাজিত রয়েছে। ক্লাব ফুটবলে এমন কোনও রেকর্ড নেই যা মেসির পদচুম্বন করেনি। অসংখ্য শিরোপা শোকেসে সাজিয়েছেন। কিন্তু ক্যারিয়ারের একটা আক্ষেপ চারটি বিশ্বকাপের আসরে অংশ নিলেও সোনালি ট্রফিতে চুমু খেতে ব্যর্থ হয়েছেন। ২০১৪ সালে একেবারে কাছে গিয়েও মারিও গোৎসের শেষ মুহূর্তের গোলে জার্মানির কাছে শিরোপা হারাতে হয় মেসিকে।

অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনালদো নিজ দেশ পর্তুগালের অধিনায়ক। তার দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে কাতার বিশ্বকাপে জায়গা করে নিয়েছে পর্তুগাল। শুধু রোনালদোর কারণেই কাতারে ফেভারিটদের তালিকায় পর্তুগালকে রাখছে অনেকে। রোনালদো এখন পর্যন্ত মেসির সমান চারটি বিশ্বকাপ খেলেছেন। উভয়েরই এবারের বিশ্বকাপ পঞ্চম। এ দুজনের আগে সর্বোচ্চ পাঁচবার করে বিশ্বকাপ খেলার রেকর্ড আছে মেক্সিকোর এন্তোনিও কারবাহাল, জার্মানির লোথার ম্যাথিউস ও মেক্সিকোর রাফায়েল মারকুইজের।

ক্লাব ও আর্ন্তজাতিক ক্যারিয়ারে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে সেরা খেলোয়াড় হিসেবে এখন পর্যন্ত রেকর্ড সংখ্যক সাতবার ব্যালন ডি’অর ট্রফি জিতেছেন মেসি। আর রোনালদো জিতেছেন পাঁচটি। অর্থাৎ ব্যালন ডি’অরের ১২টি ট্রফি এদের দুজনের হাতে। রোনালদো তার শেষ ব্যালন ডি’অর জিতেছিলেন ২০১৭ সালে। আর মেসি জিতেছেন ২০২১ সালে। সে হিসেবে রোনালদো মেসিকে ২০১৭ সালে সেরা হিসেবে পূর্ণ স্বীকৃতি দিলেও মেসি রোনালদোকে সেরা হিসেবে পূর্ণ স্বীকৃতি দিয়েছেন ২০২১ সালে এসে।

অবাক হলেন পাঠক? হওয়ারই কথা। কেন না দুজন তো দুই মেরুর। কেউ কাউকে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ। এই তো চলতি মৌসুমে ক্লাব পিএসজি রোনালদোকে নেয়ার চেষ্টায় আছে। যা শুনে মেসি কর্তৃপক্ষকে ক্লাব ছাড়ার হুমকি দিয়েছেন। বলেছেন হয় আমি না হয় রোনালদো।

আসুন দেখে নেই মেসি কিভাবে রোনালদোকে আর রোনালদো কিভাবে মেসিকে সেরার স্বীকৃতি হিসেবে প্রমোট করছেন। মেসি তার ক্যারিয়ারে সাতটি ব্যালন ডি’অর ট্রফি জিতেছেন। আর কাকতালীয়ভাবে রোনালদোর নাম লেখতে ইংরেজিতে অক্ষর প্রয়োজন হয় সাতটি। সে হিসেবে বলা যায় মেসি রোনালদোকে সেরা খেলোয়াড় হিসেবে স্বীকৃতি দিচ্ছেন। আর রোনালদো তার ক্যারিয়ারে ব্যালন ডি’অর জিতেছেন পাঁচটি। কাকতালীয়ভাবে ইংরেজিতে মেসির নাম লেখতে প্রয়োজন পড়ে পাঁচটি অক্ষর। সে হিসেবে বলা চলে রোনালদো মেসিকে সেরা খেলোয়াড়ের স্বীকৃতি দিচ্ছেন। এছাড়াও মেসির ব্যালন ডি’অরের সংখ্যা আর রোনালদোর জার্সির সংখ্যা সাত।

অবশ্য রোনালদো সমর্থকরা এক্ষেত্রে বলতে পারেন মেসিকে সেরা খেলোয়াড় হিসেবে রোনালদো চার বছর আগে স্বীকৃতি দিলেও মেসি রোনালদোকে সেরা খেলোয়াড় হিসেবে স্বীকৃতি দিয়েছেন চার বছর পর। এখানে বলে রাখা ভালো ব্যালন ডি’অর ট্রফি জয়ে মেসি এগিয়ে থাকলেও ব্যালন জয়ের ক্ষেত্রে প্রাপ্ত পয়েন্টে কিন্তু অনেক এগিয়ে রোনালদো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ