শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন

বিশ্বকাপ আয়োজনে কাতারকে সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

রিপোর্টারের নাম :
আপডেট : মে ৩১, ২০২২

কাতার বিশ্বকাপ মাঠে গড়াতে এখনো ১৭৪ দিন বাকি। এবারই প্রথম আরব দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবল বিশ্বকাপ। এটি ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। সবকিছু ঠিক থাকলে এবারের আসরটিই হচ্ছে ৩২ দলের অংশগ্রহণের শেষ আসর। তারপর অর্থাৎ ২০২৬ সালের আসর থেকে বিশ্বকাপের দল সংখ্যা গিয়ে দাঁড়াবে ৪৮টিতে।

গত ২১টি আসরে সর্বাধিক পাঁচটি শিরোপা জিতেছে ল্যাতিন আমেরিকার দেশ ব্রাজিল। এরপরেই চারটি শিরোপা রয়েছে ইউরোপের দেশ জার্মানির। বিশ্বকাপের আসরকে ঘিরে জমকালো আয়োজনের প্রস্তুতি নিয়েছে তেল সমৃদ্ধ দেশ কাতার। আয়োজনে কোনও কমতি রাখতে চায়নি আরব দেশটি। ফুটবল বিশ্বকাপ সাধারণত জুন-জুলাইয়ের দিকে হয়ে থাকে। তবে বিশ্বকাপের চিরাচরিত সে নিয়ম ভেঙে এবারের আসর মাঠে গড়াবে নভেম্বর-ডিসেম্বরে।

গরমের আবহ থেকে বাঁচতে কাতারের যে ৮টি মাঠে খেলা হবে সবগুলোতেই বসানো হয়েছে এসি। যাতে করে গরম সহনীয় পর্যায়ে থাকে। এত কিছুর মাঝেও নিরাপত্তা ইস্যুতে শঙ্কা থেকেই যায়। তাই এবার নিরাপত্তা নিশ্চিতে এগিয়ে এসেছে যুক্তরাজ্য। নির্বিঘ্নে বিশ্বকাপ আয়োজনে কাতারকে তারা সামরিক সহায়তা দেবে। সমুদ্র উপকূলের নিরাপত্তা নিশ্চিতে থাকবে রয়্যল ইউকে নৌবাহিনী।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। রয়্যাল নেভি নামে বিশেষায়িত কাউন্টার টেররিজম বাহিনী নিয়োজিত থাকবে বিশ্বকাপের নিরাপত্তা নিশ্চিতে। শুধু তাই নয় কাতারি আমিরি এয়ার ফোর্সের সঙ্গে যুগ্মভাবে আকাশের নিরাপত্তা দেবে ব্রিটিশ বিমান বাহিনীর আরএএফ। নিশ্চিত করেছেন প্রতিরক্ষ মন্ত্রী এন ওয়ালাস। এতে করে দেশ-বিদেশের ফুটবলপ্রেমী এবং পর্যটকদের নিরাপত্তা আরো জোরদার হবে আশা করছে আয়োজক কমিটির।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ