রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন

ফেসবুকে অপপ্রচার নিয়ে বাইডেনের উদ্বেগ

আর্ন্তজাতিক ডেস্ক
আপডেট : জুলাই ২৫, ২০২১

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে করোনা ভাইরাসের টিকা সংক্রান্ত মিথ্যা তথ্য প্রচারে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি ফেসবুক এ হওয়া অপপ্রচারের মাধ্যমে ‘মানুষ হত্যা’ করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

গেল সপ্তাহে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফেসবুকসহ প্রায় সবগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমের দিকে অভিযোগের তীর ছোড়েন ‘পটাস’। সম্প্রতি এনবিসি নিউজ হোয়াট এর সাংবাদিকের প্রশ্নের জবাবে বাইডেন বলেন, তারা (সামাজিক যোগাযোগ মাধ্যম ও ফেসবুক) মানুষদের হত্যা করছে। তারা আসলেই এই কাজটি করছে। মহামারি এখন শুধু তাদের জন্য রয়েছে যারা টিকা নেয়নি। কিন্তু তারা ভুল তথ্য প্রচার করছে ফলে সাধারণ মানুষ টিকা নিচ্ছে না। তারা মানুষদের হত্যা করছে।

ফেসবুক তার মালিকানাধীন অন্যান্য প্ল্যাটফর্ম যেমন ইন্সটাগ্রামেও টিকা বিষয়ক ভুল তথ্য উপস্থাপন করছে বলেও অভিযোগ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ফেসবুকে টিকা নিয়ে মিথ্যা তথ্যপ্রচারের জন্য ‘১২ জন’ এর একটি গোষ্ঠীকেও দায়ী করেন মার্কিন প্রেসিডেন্ট। তবে এই ১২ জনের প্রকাশ করা তথ্যগুলো যাচাই বাছাই না করা এবং সেগুলো দ্রুত সরিয়ে ফেলতে ফেসবুক ব্যর্থ হয়েছে বলেও মনে করেন তিনি।

বাইডেন বলেন, ফেসবুক সরাসরি মানুষদের হত্যা করছে না। এই ১২ জন করছে যারা বাইরে আছেন এবং মিথ্যা তথ্যপ্রচার করছেন। যারা এই মিথ্যা তথ্য আমলে নিচ্ছেন তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এসব তথ্য যাচাই বাছাই করে নিজেদের প্ল্যাটফর্মে কোন সন্দেহজনক পোস্ট এলে সেগুলো দ্রুত সরিয়ে ফেলতে ফেসবুককে পরামর্শও দেন বাইডেন।

তবে ফেসবুকের সঙ্গে হোয়াইট হাউজ কোনো ‘যুদ্ধে’ নেই বলে মন্তব্য করেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি। এক বিবৃতিতে তিনি বলেন, আমরা ফেসবুকের সঙ্গে কোনো যুদ্ধে জড়িয়ে নেই বরং আমাদের ভাইরাসের বিরুদ্ধে এক যুদ্ধে রয়েছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ