মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৯:১১ পূর্বাহ্ন

ফুটবলে পাঁচ খেলোয়াড় পরিবর্তন স্থায়ী হচ্ছে

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ১২, ২০২২

ফিফার পুরোনো নিয়মগুলোর একটি ছিল যে কোনো ম্যাচ চলাকালীন তিনজন ফুটবলার পরিবর্তন করতে পারবে প্রত্যেকটি দল‌। তবে মহামারী করোনাভাইরাসের কারণে ২০২০ সালে থেকে এক ম্যাচে সর্বাধিক পাঁচ খেলোয়াড় পরিবর্তনের নিয়ম করে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

এবার করোনার কারণে চালু হওয়া এই পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়মটি স্থায়ীকরণ করতে যাচ্ছে ফিফা। সোমবার (১৩ জুন) দোহায় এক সভায় বিষয়টি আনুষ্ঠানিকভাবে লিখিতকরণ করা হতে যাচ্ছে জানিয়েছে ফুটবল ম্যাচের নিয়ম নীতির প্রতিষ্ঠান দ্যা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফবি)।

আসন্ন মৌসুম থেকে এই নিয়ম আনুষ্ঠানিকভাবে কার্যকর হবে বলে জানা গেছে। তবে ফিফার বাইরের কোনো প্রতিযোগিতায় আয়োজকদের সিদ্ধান্তে ভিত্তিতে বিবেচনা করা হবে।

এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগ ছাড়া ফুটবলের প্রায় সবগুলো শীর্ষ লিগেই গত দুই বছর ধরে এই নিয়মে খেলা চলছে। এবার প্রিমিয়ার লিগের ক্লাবগুলো নিজেদের সিদ্ধান্ত বদলে আগামী মৌসুম থেকে ৫ খেলোয়াড় পরিবর্তন নীতিতেই চলবে।

২০২০ সালের মে মাসে এক ম্যাচে পাঁচ ফুটবলারকে পরিবর্তন করতে পারার নিয়মটি প্রথমবার অস্থায়ী ভাবে চালু করা হয়। করোনার সময় অনুশীলন ঠিকমত না হওয়ার ফলে খেলোয়াড়দের শারীরিক ভাবে পিছিয়ে পড়ার শঙ্কা জাগে। ফলে তাদের চোট বা ফিটনেসে ঘাটতি দেখা দেওয়ার সম্ভাবনা তৈরি হয়। এই কথা মাথায় রেখেই সেই সময় এক ম্যাচে পাঁচ পরিবর্তনের দাবি জানানো হয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ