রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৭:৩৪ পূর্বাহ্ন

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল দুই গ্রহাণু

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ২৯, ২০২২

বিশাল দুই গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে। মাত্র কয়েক ঘণ্টার মধ্যে গ্রহাণু দুটি পৃথিবীর কাছাকাছি চলে আসতে পারে। এমনটাই জানিয়েছেন মহাকাশ পর্যবেক্ষকরা। খবর: নিউজউইক।

নাসা এই দুটি গ্রহাণুকে ‘সম্ভাব্য বিপজ্জনক’ (পোটেনশিয়ালি ডেঞ্জারাস) ক্যাটাগরিভুক্ত করেছে। অর্থাৎ এগুলো যে কোনো মুহূর্তে ভয়ংকর হয়ে উঠতে পারে। এমনকি পৃথিবীর সঙ্গে ধাক্কাও লাগতে পারে।

বিজ্ঞানীরা গ্রহাণু দুটির নাম দিয়েছে- ২০১৬সিজেড৩১ এবং ২০১৩সিইউ৮৩। এদের মধ্যে ২০১৬সিজেড৩১ শুক্রবার (২৯ জুলাই) পৃথিবীর কাছ দিয়ে যাবে। কিন্তু পৃথিবীর সঙ্গে এর দূরত্ব থাকবে ২৮ লাখ কিলোমিটার।

২০১৩সিইউ৮৩ নামের গ্রহাণুটি শনিবার (৩০ জুলাই) পৃথিবীর কাছাকাছি চলে আসবে। তবু পৃথিবী পৃথিবী থেকে অন্তত ৬৯ লাখ কিটোমিটার দূরত্ব বজায় থাকবে।

মহাকাশবিজ্ঞানীরা বলছেন, এই দুটি গ্রহাণুর কোনোটিরই পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগার তেমন আশঙ্কা নেই! তবে গ্রহাণুর পারিপার্শ্বিক পরিস্থিতি যে কোনো সময় বদলে যেতে পারে। বেড়ে যেতে পারে এদের গতি। বদলে যেতে পারে এদের অভিমুখও-বলছেন তারা।

পৃথিবীর দিকে গ্রহাণু ধেয়ে আসার ঘটনা প্রায়ই ঘটে থাকে। কিন্তু একই সময়ে একই সঙ্গে দুটি গ্রহাণুর পৃথিবীর দিকে ধেয়ে আসার ঘটনা খুবই বিরল। সেই বিরলতম ঘটনাই ঘটতে চলেছে আগামী কয়েক ঘণ্টার মধ্যে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ