রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন

পাঞ্জশিরে সংঘর্ষে ৮ তালেবান যোদ্ধা ‘নিহত’

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : আগস্ট ৩১, ২০২১

বিরোধীদের শেষ ঘাঁটি পাঞ্জশিরে সংঘর্ষে আট তালেবান যোদ্ধা নিহত হয়েছেন। সোমবার (৩০ আগস্ট) রাতে এই সংঘর্ষের ঘটনা ঘটে বলে জানিয়েছে সেখানে ঘাঁটি গাড়া তালেবান-বিরোধী গ্রুপটি। তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ’র খবরে এই তথ্য জানানো হয়েছে।

রাজধানী কাবুল থেকে প্রায় দেড়শো কিলোমিটার উত্তরে পাঞ্জশির প্রদেশ অবস্থিত। গত ১৫ আগস্ট তালেবানের হাতে কাবুলের পতন হওয়ার পর এই প্রদেশটিই শুধু নিয়ন্ত্রণে নিতে পারেনি তারা। এছাড়া পাঞ্জশিরের পার্শ্ববর্তী বাগলান প্রদেশেও স্থানীয় মিলিশিয়াদের সংগে তালেবানের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

পাঞ্জশির নিয়ন্ত্রণকারী ন্যাশনাল রেজিসট্যান্স ফোর্সের (এনআরএল) মুখপাত্র ফাহিম দাস্তি বলেন, আহমেদ মাসুদের অনুগতের যোদ্ধারা জানিয়েছেন, পাঞ্জশির ভ্যালির পশ্চিম দিকের প্রবেশ পথে সংঘর্ষ চলছে। সেখানে এনআরএফ-এর অবস্থানে হামলা চালিয়েছে তালেবান।

তিনি বলেন, তালেবানের এই হামলা সম্ভবত উপত্যকার প্রতিরোধ যাচাই করার জন্য। এই সময় দুই পক্ষের সংঘর্ষে আট তালেবান যোদ্ধা নিহত হয়েছেন এবং আরও আটজন আহত হয়েছেন। এছাড়া দুই এনআরএফ যোদ্ধাও আহত হয়েছেন।

এই বিষয়ে তালেবানের কোনো বক্তব্য পাওয়া যায়নি বলে ডেইলি সাবাহ’র প্রতিবেদনে বলা হয়েছে।

আফগানিস্তানে তালেবান বিরোধীদের সর্বশেষ আশ্রয়স্থল পাঞ্জশির ভ্যালি নিয়ন্ত্রণ করছেন বিখ্যাত আফগান কমান্ডার আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদ। সোভিয়েত সেনারা কয়েকবার চেষ্টা করেও পাঞ্জশির দখল করতে পারেনি। এর আগে পুরো আফগানিস্তানের দখল নিলেও মাসুদের কাছ থেকে পাঞ্জশিরের নিয়ন্ত্রণ নিতে পারেনি তালেবানও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ