সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন

তুরস্ক সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৮, ২০২২

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ তুরস্ক সফর করছেন। তিনি ইউক্রেনের শস্য রপ্তানী নিয়ে আলোচনার লক্ষ্যে আঙ্কারায় মঙ্গলবার দু’দিনের এ সফর শুরু করেন।

মস্কোর হামলা শুরুর পর ইউক্রেন থেকে শস্য রূপ্তানী বন্ধ রয়েছে।

গত ১০ মার্চ তুরস্ক ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে তিনি আঙ্কারা সফর করেছিলেন। এরপর এটি তার দ্বিতীয় তুরস্ক সফর। ল্যাভরভের সাথে সেনা প্রতিনিধিদলও রয়েছে।

এদিকে মাইন পুঁতে রাখা সত্ত্বেও জাতিসংঘের অনুরোধে তুরস্ক ইউক্রেনের বন্দরসমূহ থেকে কনেটইনারবাহী হাজগুলোকে এসকর্ট করে বের করে আনতে সম্মত হয়েছে।

গত সপ্তাহে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগানকে ফোন করে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, যুদ্ধকালে আটকে থাকা কনেটইনারবাহী হাজগুলোকে মুক্ত করতে তুরস্কের সাথে মস্কো কাজ করতে প্রস্তুত।

এ কারনে তুরস্কে ল্যাভরভের আলোচনার মূল বিষয় ইউক্রেনের শস্যবাহী জাহাজগুলোকে ছাড়িয়ে আনতে একটি নিরাপত্তা করিডোর তৈরি করা। ইউক্রেনের বন্দরে আটকে থাকা এসব জাহাজে মূলত গম এবং অন্যান্য খাদ্যশস্য রয়েছে।

ইউক্রেনে রাশিয়ার হামলা এবং মস্কোর ওপর পশ্চিমা অবরোধের কারনে এ দুটি দেশ থেকে এসব খাবারের সরবরাহ বন্ধ রয়েছে। এ কারনে বিশ্বব্যাপী খাদ্য সংকট তৈরির আশংকা দেখা দিয়েছে। কারন রাশিয়া ও ইউক্রেন বিশ্বের ৩০ শতাংশ গম সরবরাহ করে।

ইউক্রেনের বিভিন্ন বন্দরে বেশকিছু শস্যবাহী জাহাজ আটকে আছে। রুশ সৈন্যরা এসব জাহাজ ঘিরে রেখেছে। এ কারনে গম, সর্যমুখী তেলসহ অন্যান্য খাদ্যদ্রব্য এব সার রপ্তানী বন্ধ রয়েছে।

এছাড়া রুশ ও ইউক্রেন সৈন্যদের মাইন পোঁতার কারনে কৃষ্ণসাগরে চলাচলও ব্যাহত হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ