সোমবার, ১৭ জুন ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন

জার্মানি-বেলজিয়ামে বন্যার রূপ ভয়াবহ: শতাধিক মৃত্যু, নিখোঁজ ১৩০০

আর্ন্তজাতিক ডেস্ক
আপডেট : জুলাই ১৬, ২০২১

বেলজিয়াম ও পশ্চিম জার্মানির বিভিন্ন অংশে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা একশ’ ছাড়িয়ে গেছে। নিখোঁজ হয়েছেন ১৩০০ মানুষ। জার্মান রাজ্য রাইনল্যান্ড-প্যালাটিনেটের কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে অসংখ্য লোক মারা গেছে, যার মধ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি সহায়ক বাসস্থানের কমপক্ষে নয় জন বাসিন্দা রয়েছে।

পার্শ্ববর্তী উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের কর্মকর্তারা মৃতের সংখ্যা কয়েক ডজন বলে জানিয়েছে এবং সতর্ক করে দিয়েছে যে এই সংখ্যা আরও বাড়তে পারে। প্রায় ১,৩০০ জন এখনও নিখোঁজ বলে জানা গেছে, যদিও কর্তৃপক্ষ জানিয়েছে যে ব্যাহত রাস্তা এবং ফোন সংযোগের কারণে তাদের সাথে যোগাযোগের প্রচেষ্টা ব্যাহত হতে পারে।

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল ওয়াশিংটন ডিসি সফরর করছেন। তিনি বলেছেন, যারা এই দুর্যোগে প্রাণ হারিয়েছেন তাদের জন্য আমি মর্মাহত। মৃত্যুর সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

হোয়াইট হাউসে বক্তব্য রাখতে গিয়ে মেরকেল বলেন, হঠাৎ করে লাখ লাখ মানুষ বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। যারা এই বিপর্যয়ে তাদের প্রিয়জনদের হারিয়েছে, অথবা যারা এখনও নিখোঁজ মানুষের ভাগ্য নিয়ে চিন্তিত, তাদের সবার প্রতি আমার হৃদয় আন্তরিক।

ঘূর্ণায়মান পাহাড় এবং ছোট উপত্যকার আগ্নেয়গিরি অঞ্চলজুড়ে অবরুদ্ধ রাস্তা, ফোন এবং ইন্টারনেট বিভ্রাটের কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে। কিছু গ্রাম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

উদ্ধার কাজে সহায়তার জন্য শত শত সেনা নামানো হয়েছে।

রাইনল্যান্ড-পালাটিনেট রাজ্যের গভর্নর মালু ড্রেয়ার আঞ্চলিক সংসদকে বলেন, মানুষ মারা গেছে, মানুষ নিখোঁজ রয়েছে, অনেকে এখনও বিপদে রয়েছে। আমরা কখনও এমন বিপর্যয় দেখিনি। এটা সত্যিই ধ্বংসাত্মক।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ