রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিলো ভারত

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ২৬, ২০২২

ইউক্রেনের সাথে যুদ্ধ শুরুর পর এই প্রথম রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল ভারত। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেনের প্রধানমন্ত্রী ভলোদিমির জেলেনস্কির অংশগ্রহণ নিয়ে আয়োজিত এক ভোটাভুটিতে রাশিয়ার বিপক্ষে ভোট দেয় ভারত।

বার্তাসংস্থা পিটিআই এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ভার্চুয়াল মাধ্যমে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে অংশগ্রহণের প্রস্তাব উত্থাপন করে যুক্তরাষ্ট্র। তবে এতে বাধা দেয় রাশিয়া।

এর প্রেক্ষিতে ভোটাভুটির আয়োজন করা হয়। সেখানে দেখা যায়, পরিষদের ১৫ সদস্য রাষ্ট্রের মধ্যে ১৩টিই ভোট দিয়েছে জেলেনস্কির অংশগ্রহণের পক্ষে। এই ১৩ রাষ্ট্রের মধ্যে ভারতও ছিল।

শুধুমাত্র চীন এই ইস্যুতে ভোট দেওয়া থেকে বিরত থাকে এবং বিপক্ষে একমাত্র রাষ্ট্র হিসেবে ভোট দেয় রাশিয়া।

রুশ বাহিনীর অভিযান শুরুর পর পরই যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা একে ‘আগ্রাসন’ হিসেবে উল্লেখ করে রাশিয়ার সঙ্গে যাবতীয় বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে, সেই সঙ্গে দেশটির ওপর জারি করে একরাশ অর্থনৈতিক নিষেধাজ্ঞা। তবে এসময় পাশে দাঁড়ায় ভারত। দেশটি থেকে নিষেধাজ্ঞা সত্ত্বেও আমদানি কার্যক্রম চালু রাখে তারা।

এছাড়া, ইউক্রেনের রুশ বাহিনীর অভিযানকে এখন পর্যন্ত ‘আগ্রাসন’ বলে উল্লেখ করেনি ভারত। সেই সঙ্গে গত ৬ মাসে নিরাপত্তা পরিষদসহ জাতিসংঘের বিভিন্ন ফোরামে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে গণভোটের যেসব উদ্যোগ নেওয়া হয়েছে, সেসব উদ্যোগেও সাড়া দেয়নি। এ নিয়ে ভারওতর উপর নাখোশ তাদের মিত্র যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের ধারণা, যুক্তরাষ্ট্রকে ‘খুশি করতেই’ বুধবার রাশিয়ার আপত্তি উপেক্ষা করে নিরাপত্তা পরিষদের বৈঠকে জেলেনস্কির যোগদানের পক্ষে ভোট দিয়েছে ভারত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ