রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন

গুগলকে ৫ লাখ ডলার জরিমানা

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৭, ২০২২

অস্ট্রেলিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রীর মানহানির ক্ষতিপূরণ হিসেবে পাঁচ লাখ ১৫ হাজার মার্কিন ডলার বা সাড়ে চার কোটি টাকারও বেশি ক্ষতিপূরণ দিতে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলকে নির্দেশ দিয়েছেন দেশটির আদালত।

ওই আইনপ্রণেতাকে নিয়ে একজন ইউটিউবারের ‘মানহানিকর, বর্ণবাদী ও নিন্দনীয়’ ভিডিওগুলো সরাতে অস্বীকৃতি জানানোয় সোমবার প্রতিষ্ঠানটিকে এই আদেশ দেওয়া হয়।

সাবেক আইনপ্রণেতাকে আক্রমণ করে ইউটিউবে প্রচারিত দুটি ভিডিও থেকে গুগলের হাজারো ডলার আয়ের প্রমাণ পেয়েছে আদালত। ২০২০ সালে পোস্ট করা দুটি ভিডিও দেখা হয়েছে প্রায় আট লাখবার। ভিডিওগুলোতে বারিলারোর ইতালিয়ান নাম নিয়েও বাজে মন্তব্য করা হয়েছে।

রায়ে আদালতে বলেছে, ওই ভিডিও দুটির কারণে সময়ের আগেই জনসেবামূলক পেশা থেকে সরে যান বারিলারো।

বিচারক স্টিভ রেয়ারস বলেন, ভিডিও দুটি করেন রাজনৈতিক ভাষ্যকার জর্ডান শানকস। ইউটিউবে তার ছয় লাখ ২৫ হাজার সাবস্ক্রাইবার এবং ফেসবুকে তিন লাখ ৪৬ হাজার ফলোয়ার রয়েছে। কোনো প্রমাণ ছাড়াই তিনি বারিলারোকে দুর্নীতিবাজ হিসেবে অভিহিত করেন। তাকে বর্ণবাদী নামে ডাকেন, যা বিদ্বেষমূলক বক্তব্যের চেয়ে কম নয়। গুগল ও জর্ডান শানকসের প্রচারণার কারণে বারিলারো মানসিকভাবে ভেঙে পড়েন। এর জেরে মেয়াদ শেষের আগেই সরকারি দায়িত্ব ছাড়তে বাধ্য হন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ