মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন

ওটিটি প্ল্যাটফর্মে কী দেখানো যাবে তার নীতিমালা চূড়ান্ত

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ১৩, ২০২২

দেশজুড়ে অনলাইন প্ল্যাটফর্ম ওভার দ্য টপ (ওটিটি) নির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্মে অনৈতিক-আপত্তিকর ভিডিও কনটেন্ট পরিবেশন রোধ, তদারকি ও রাজস্ব আদায়ে চূড়ান্ত নীতিমালার খসড়া হাইকোর্টে জমা দিয়েছে তথ্য মন্ত্রণালয়।

সোমবার (১৩ জুন) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করা হয়।

পরবর্তী আদেশের জন্য ১৯ অক্টোবর তারিখ রেখেছেন আদালত। আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট তানভীর আহমেদ।

দেশজুড়ে ওটিটি থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এসব প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে চূড়ান্ত নীতিমালা করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে গত বছরের ১৮ জানুয়ারি হাইকোর্ট তিন মাসের মধ্যে খসড়া নীতিমালা দাখিল করতে নির্দেশ দেন। পরে বিটিআরসি গত জানুয়ারিতে খসড়া নীতিমালা আদালতে দাখিল করে। শুনানি নিয়ে তখন আদালত চার মাসের মধ্যে চূড়ান্ত নীতিমালা প্রণয়নে অগ্রগতি জানিয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় আজ বিষয়টি ওঠে।

আদালতে রিটের পক্ষে আইনজীবী তানভীর আহমেদ নিজেই শুনানিতে ছিলেন। বিটিআরসির পক্ষ থেকে ‘রেগুলেশন ফর ডিজিটাল অ্যান্ড সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মস’ বিষয়ে খসড়া নীতিমালা আদালতে দাখিল করে শুনানিতে অংশ নেন আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব।

তথ্য মন্ত্রণালয় থেকে ‘ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান ও পরিচালনা’ বিষয়ে খসড়া নীতিমালা দাখিল করে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ