রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন

এবার ডেনমার্কে গ্যাস বন্ধ করে দিলো রাশিয়া

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২, ২০২২

পোল্যান্ডের পর এবার ডেনমার্ককে গ্যাস দেয়া বন্ধ করে দিলো রাশিয়া। রুবলে গ্যাসের দাম দেয়ার শর্তে রাজি না হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে রুশ প্রশাসন।

ডয়চে ভেলের প্রতিবেদন অনুযায়ী, ডেনমার্কের একটি প্রাকৃতিক গ্যাসের ফার্ম জানিয়েছে, তাদেরকে রুবলে গ্যাসের দাম দিতে হবে বলে শর্ত দিয়েছিল রাশিয়া। কিন্তু এমন শর্তে রাজি হয়নি ডেনমার্ক। এরপরই দেশটিতে গ্যাস সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

যদিও প্রাকৃতিক গ্যাসের সংস্থাটি আরও জানিয়েছে, তাদের কাছে এখনও যেই পরিমাণ গ্যাস সঞ্চয় করা আছে, তাতে সাধারণ মানুষের সমস্যা হওয়ার সম্ভাবনা খুব কম।

এদিকে রাশিয়ার গ্যাস সংস্থা জানিয়েছে, সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত দেশগুলোকে বাদ দিলে তাদের গ্যাস সরবরাহ কমেছে ২৭ শতাংশ। চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত গ্যাস সরবরাহ ক্রমশ কমছেই।

এতে বেশ ক্ষতির সম্মুখীন হতে হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। এর আগে পোল্যান্ড এবং বুলগেরিয়ায় গ্যাস বন্ধ করেছিল রাশিয়া। এবার ডেনমার্কেও গ্যাস বন্ধ করায় ক্ষতি বাড়বে বলে ধারণা করছে রাশিয়ার গ্যাস সংস্থা।

রাশিয়ার এমন সিদ্ধান্তে নতুন একটি গ্যাস ফিল্ডের সন্ধান শুরু করেছে নেদারল্যান্ডস এবং জার্মানি। নেদারল্যান্ডসের সরকার জানিয়েছে, জার্মানি এবং নেদারল্যান্ডসের সীমান্ত থেকে উত্তর সাগরের ১০ নটিক্যাল ভিতরে অর্থাৎ ১৯ কিলোমিটার গেলেই সমুদ্রের নিচে একটি বড় গ্যাস ফিল্ড রয়েছে।

উত্তর সাগরে অবস্থিত গ্যাস ফিল্ডটি থেকে গ্যাস নেওয়া গেলে রাশিয়ার উপর ইউরোপের নির্ভরতা অনেকটা কমবে বলে মনে করছে উভয় দেশ। ফলে নেদারল্যান্ডস সরকার ইতিমধ্যেই সেই ফিল্ড থেকে গ্যাস তোলার পরিকল্পনায় সবুজ সংকেত দিয়েছে।

যদিও এই পরিকল্পনায় এখন পর্যন্ত একমত হয়নি জার্মানি সরকার। কেন না সেই ফিল্ড থেকে গ্যাস তুললে পরিবেশের ক্ষতি হতে পারে। এই কারণেই এতদিন পর্যন্ত ফিল্ডটি থেকে গ্যাস তোলা হয়নি। তবে বর্তমান পরিস্থিতিতে ফিল্ডটির গুরুত্ব অনেক বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ