রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৪৭ পূর্বাহ্ন

একগুচ্ছ বিশ্ব সংবাদ: ০১ জুলাই ২০২১

আর্ন্তজাতিক ডেস্ক
আপডেট : জুলাই ১, ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ কালের খবরের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আগামী কয়েক মাসে পুরো বিশ্বেই সংক্রমণ ছড়াতে পারে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট। ইতোমধ্যে প্রায় ১০০টি দেশে এই ভ্যারিয়েন্টের অস্তিত্ব পাওয়া গেছে। ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনার এই ভ্যারিয়েন্ট ভারতীয় ধরন হিসেবেও পরিচিত। দ্রুত সংক্রমণ ছড়ানোর ক্ষমতা অনেক বেশি হওয়ায় বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কোভিশিল্ডের ভ্যাকসিনে ভ্রমণ ছাড়পত্র ইউরোপের ৯ দেশে

ভারতে তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন কোভিশিল্ড গ্রহণকারীদের ওপর ভ্রমণে ছাড়পত্র দিয়েছে ইউরোপের ৯ দেশ। ফলে এই ভ্যাকসিন গ্রহণকারীদের ইউরোপের এই ৯ দেশে ভ্রমণে আর কোনও বাধা থাকছে না। অস্ট্রিয়া, জার্মানি, স্লোভেনিয়া, গ্রিস, আয়ারল্যান্ড, স্পেন, আইসল্যান্ড এবং সুইজারল্যান্ড সম্প্রতি কোভিশিল্ডকে ছাড়পত্র দিয়েছে। অপরদিকে এস্তোনিয়া জানিয়েছে, তারা ভারতের তৈরি সব ভ্যাকসিনের ক্ষেত্রেই ছাড়পত্র দিয়েছে। ফলে ভারতে তৈরি যে কোনও ভ্যাকসিন নিলেই তাদের দেশে সফর করা যাবে।

এমন ভয়াবহতা আগে দেখেননি কানাডীয়রা, পাঁচদিনে প্রায় ৫০০ মৃত্যু

কানাডায় কয়েকদিন ধরে বয়ে যাচ্ছে প্রচণ্ড তাপদাহ। এমন ভয়ঙ্কর তাপমাত্রা আগে কখনোই দেখেননি দেশটির বাসিন্দারা। এ সপ্তাহেই টানা তিনদিন সেখানকার সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙেছে। ভয়াবহ এই তাপদাহের মধ্যে দেশটির পশ্চিমাঞ্চলে গত পাঁচদিনে প্রায় ৫০০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

কানাডার নির্মম ইতিহাস: আদিবাসী স্কুলে মিলল আরও ১৮২ কবর

আঠারো-উনিশ শতকে কানাডা সরকার ও রোমান ক্যাথলিক চার্চের যোগসাজশে আদিবাসীদের সঙ্গে হওয়া বর্বর আচরণের অধ্যায় ক্রমেই উন্মোচিত হচ্ছে। আদিবাসী সন্তানদের আধুনিক সমাজে খাপ খাওয়ানোর নামে জোরপূর্বক আবাসিক স্কুলে রাখার যে উদ্যোগ নিয়েছিল তৎকালীন সরকার, তার ফলাফল হয়েছিল ভয়াবহ। স্কুলগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশ আর নির্মম নির্যাতনের শিকার হয়ে মারা যায় কয়েক হাজার শিশু। পরে স্কুলগুলো বন্ধ করে দেয়া হলেও কৌশলে চাপা পড়ে যায় আদিবাসী শিশুমৃত্যুর বিষয়টি। তবে সম্প্রতি ওই ধরনের বেশ কয়েকটি স্কুলে কয়েকশ কবরের সন্ধান পাওয়ার পর এ নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়েছে।

যুদ্ধে যুক্তরাষ্ট্রের পাশে থাকাকে মূর্খতা বললেন ইমরান খান

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আফগানিস্তান যুদ্ধে অংশ নেয়ার সিদ্ধান্ত মূর্খতা ছিল বলে উল্লেখ করেছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। তার মতে, ওই সিদ্ধান্তের কারণে পাকিস্তানকে প্রচুর পস্তাতে হয়েছে এবং এর জেরেই দেশটির নিরাপত্তা ও অর্থনীতি মারাত্মক চ্যালেঞ্জের মুখে পড়েছে। গত বুধবার পাকিস্তানের পার্লামেন্টে এসব কথা বলেন ইমরান খান।

ইরাক যুদ্ধের হোতা মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর মৃত্যু

আফগানিস্তান ও ইরাকে যুদ্ধের প্রধান পরিকল্পনাকারীদের অন্যতম সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ডোনাল্ড রামসফেল্ড মারা গেছেন। বুধবার যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে নিজ বাড়িতে ৮৮ বছর বয়সে মৃত্যু হয় তার। এক টুইট বার্তায় মৃত্যুর খবর নিশ্চিত করেছে রামসফেল্ডের পরিবার। ১৯৭৫ সালে মাত্র ৪৩ বছরে মার্কিন ইতিহাসে সবচেয়ে কম বয়সে প্রতিরক্ষামন্ত্রী হয়েছেন রামসফেল্ড। গেরাল্ড ফোল্ড ৩৮ তম প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয় তাকে। দায়ীত্ব পালন করেন ১৯৭৭ সাল পর্যন্ত।

মার্কিন তারকার কারামুক্তি, অসন্তুষ্ট অভিযোগকারীরা

যৌন নির্যাতনের অভিযোগে দুই বছর কারাভোগের পর মুক্তি পেলেন মার্কিন কমেডিয়ান বিল কসবি। বুধবার পেনসিলভানিয়ার ফেডারেল আদালত কসবির বিরুদ্ধে আনা যৌন নিপীড়নের দণ্ড প্রত্যাহার করেন। এসময় বিচারক বলেছেন, প্রকিসিউশন বিচার প্রক্রিয়া লঙ্ঘন করেছিল। পূর্বে যে রায় দেয়া হয়েছিল তা স্বাভাবিক ছিল না বলেও উল্লেখ করেন বিচারক। ফলে ফিলাডেলফিয়ার একটি কারাগার থেকে বেরিয়ে আসেন ৮৩ বছর বয়সী কৃষ্ণাঙ্গ কমেডিয়ান কসবি।

২৩০০ বন্দিকে মুক্তি দিল মিয়ানমার জান্তা

জান্তাবিরোধী বিক্ষাভে আটক হওয়া প্রায় দুই হাজার ৩০০ বন্দিকে মুক্তি দিয়েছে মিয়ানমার। বুধবার দেশটির বিভিন্ন কারাগার থেকে তাদের মুক্তি দেয়া হয়। মুক্তি পাওয়াদের মধ্যে সাংবাদিকও রয়েছেন। যারা বর্তমান সেনা-শাসনের বিরুদ্ধে বিক্ষোভ নিয়ে লেখালেখি করতেন। পরে মিয়ানমারের উপ-তথ্যমন্ত্রী মেজর জেনারেল জ মিন তুন বলেছেন, যারা শুধু বিক্ষোভ করেছেন কিন্তু কোনো সহিংসতা করেনি, তাদের ছেড়ে দেয়া হচ্ছে। পর্যায়ক্রমে অন্যদেরও মুক্তি দেয়া হবে। তবে যারা সহিংসতায় যুক্ত ছিল তাদের আটক রাখা হবে।

ডায়ানার জন্মদিনে একত্র হচ্ছেন উইলিয়াম-হ্যারি

ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস ডায়ানার জন্মদিনে একত্র হচ্ছেন রাজপরিবারের দুই ভাই প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি। বৃহস্পতিবার মা ডায়ানার ৬০তম জন্মদিন স্মরণ করতে একসাথ হচ্ছেন তারা। ডায়ানার সাবেক বাসভবন কেনসিংটন প্যালেসে হবে জন্মদিনের এ অনুষ্ঠান। এসময় ডায়ানার একটি ভাস্কর্য উদ্বোধন করবেন উইলিয়াম ও হ্যারি। এর আগে দুই ভাইয়ের সবশেষ দেখা হয়েছিল চলতি বছরের এপ্রিলে পিতামহ প্রিন্স ফিলিপের মৃ্ত্যুর পর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ