রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন

ঈদের সিনেমা ‘পরাণ’, ‘দিন : দ্য ডে’, ‘সাইকো’

রিপোর্টারের নাম :
আপডেট : জুলাই ৯, ২০২২

ঈদুল আজহায় সর্বমোট প্রায় ১০১ কোটি টাকা বাজেটের সিনেমা মুক্তি পাচ্ছে, যা ঢাকাই সিনেমার ইতিহাসে প্রথম বার। ঈদ উপলক্ষে আগামীকাল (১০ জুলাই) মুক্তির জন্য অনুমতি পেয়েছে অনন্ত জলিলের ‘দিন : দ্য ডে’, শরিফুল রাজের ‘পরাণ’ ও জিয়াউল রোশানের ‘সাইকো’ সিনেমা।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির অফিস সচিব সৌমেন রায় এই তিন সিনেমা মুক্তির ব্যাপারটি নিশ্চিত করেছেন।

এবারের ঈদে ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খানসহ অন্য তারকাদের সিনেমা মুক্তি নিয়ে জটিলতা তৈরি হওয়ার পর শেষ মুহূর্তে ‘পরাণ’ ও ‘সাইকো’ মুক্তির সিদ্ধান্ত এসেছে।

সবশেষ মুক্তির মিছিলে যোগ দিয়েছে রবিএস এন্টারটেইনমেন্ট ও সেলিব্রেটি প্রোডাকশনের ‘সাইকো’। মুক্তির মাত্র চার দিন আগে সেন্সর ছাড়পত্র পেয়েছে সিনেমাটি। অনন্য মামুন পরিচালিত এই সিনেমায় জুটি বেঁধেছেন জিয়াউল রোশান ও পূজা চেরি। এই দুই তারকার পেজে গান ও ট্রেইলার মুক্তির ঘোষণা ছাড়া সিনেমাটির তেমন কোনও প্রচারণা দেখা যায়নি। বলা যায়, ঈদের অন্য সিনেমাগুলোর তুলনায় অনেকটা নীরবে মুক্তি পাচ্ছে ‘সাইকো’।

সিনেমাটি প্রসঙ্গে পরিচালক অনন্য মামুনের ভাষ্য, ‘ভালো গল্পে সিনেমা, আমাদের বিশ্বাস, দর্শকেরা বেশ পছন্দ করবেন।’

শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম ও ইয়াশ রোহান অভিনীত হৃদয়স্পর্শী ত্রিভুজ প্রেমের গল্পের ‘পরাণ’ সিনেমা নিয়ে অন্তর্জালে আলোচনা চলছে বেশ। গুঞ্জন আছে, বরগুনার আলোচিত মিন্নি-রিফাত-নয়ন বন্ডের ঘটনার ছায়া অবলম্বনে নির্মাণ হয়েছে এই সিনেমা।

তরুণ পরিচালক রায়হান রাফির পরিচালনায় এতে নয়ন বন্ডের চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ। যদিও এই অভিযোগ সরাসরি স্বীকার করছেন না সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্টরা।

এনটিভি অনলাইনের সঙ্গে এক আলাপচারিতায় সিনেমাটির নায়ক শরিফুল রাজ এই অভিযোগ প্রসঙ্গে জানিয়েছেন, “আমি নয়ন বন্ডের চরিত্র রূপায়ন করিনি। ট্রেইলার প্রকাশের পর মানুষ নয়ন বন্ডের সঙ্গে কিছুটা মিল পাচ্ছে। আসলে সেই হত্যাকাণ্ড বা কী কাহিনি, সেটা ‘পরাণ’ সিনেমাটা দেখলে বোঝা যাবে। মফস্বলের প্রেমিকেরা এমনই। প্রেমে পড়লে নানা রকম ঘটনা ঘটায়। একইভাবে এই চরিত্রে আমি ডেসপারেট ছিলাম। তাছাড়া আমি অভিনেতা। আমাকে পরিচালক যেভাবে বলে সেভাবে নিজেকে মেলে ধরেছি।”

লাইভ টেকনোলজিসের ব্যানারে ২০১৯ সালের সেপ্টেম্বরে সিনেমাটির দৃশ্যধারণের কাজ শেষ হয়। চিত্রনাট্য করেছেন শাহজাহান সৌরভ ও রায়হান রাফি।

এবারের ঈদে বাজেট আর প্রচারণায় এগিয়ে আছে অনন্ত জলিলের ‘দিন : দ্য ডে’। বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমাটি বাজেট ১০০ কোটি টাকার বেশি বলে দাবি অনন্ত জলিলের। এই সিনেমার মাধ্যমে দীর্ঘ আট বছর পর সিনেমা হলে ফিরছেন এই তারকা।

সবার আগে মুক্তির ঘোষণা দিয়ে প্রচারণায় বেশ চমক দেখিয়েছেন অনন্ত জলিল। সর্বাধিক সিনেমা হলে নিশ্চিতের পাশাপাশি প্রচারণায় জন্য অনন্ত ছুটছেন দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে।

সিনেমাটি প্রসঙ্গে অনন্তের ভাষ্য, ‘গল্প, মেকিং, সাউন্ড, লোকেশন থেকে পোস্ট প্রোডাকশন সবকিছুতেই নতুনত্ব। বিশ্বে যা নতুনত্ব আছে, তাই আছে আমার সিনেমাতে।’

‘দিন : দ্য ডে’ সিনেমাটি নির্মাণ করেছেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। বাংলাদেশ ছাড়াও ইরান, তুরস্ক ও আফগানিস্তানে সিনেমাটির শুটিং হয়েছে। ইরানের মুর্তজা অতাশ জমজম এবং বাংলাদেশের প্রযোজক অনন্ত জলিলের ‘এজে’ ব্যানারে নির্মিত হয়েছে সিনেমাটি। অনন্ত জলিল, বর্ষা ছাড়া আরও অভিনয় করেছেন ইরান ও লেবাননের অভিনেতারা।

সিনেমায় অনন্ত জলিলকে আন্তর্জাতিক সংস্থার একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা যাবে। নানা সন্ত্রাসগোষ্ঠী দমনে অভিযানে অংশ নেবেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ