বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন

ইরানকে ঠেকাতে সৌদি আরব ও জর্ডান এক জোট

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৩, ২০২২
এক জোট হয়ে ইরানকে ঠেকাবে সৌদি আরব ও জর্ডান

সৌদি আরব ও জর্ডান বুধবার ঘোষণা করেছে যে তারা ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন থেকে বিরত রাখার লক্ষ্যে আন্তর্জাতিক প্রচেষ্টাকে সমর্থন করে।

দুই দেশ আরব দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করতে এবং সব ‘অস্থিতিশীল কার্যকলাপ’ এড়াতে ইরানকে আহ্বান জানানোর আরব প্রচেষ্টার প্রতি সমর্থন প্রকাশ করেছে।

এছাড়া সৌদি আরব জেরুজালেমে ইসলামিক ও খ্রিস্টান পবিত্র স্থানগুলোর রক্ষক হিসেবে জর্ডানের ভূমিকার প্রতি সমর্থন প্রকাশ করেছে। গত কয়েক বছর ধরে অসমর্থিত প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, জর্ডানকে হটিয়ে অভিভাবক হিসেবে দায়িত্ব নিতে চায় সৌদি আরব।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের জর্ডান সফর শেষে জারি করা একটি যৌথ বিবৃতিতে এই ঘোষণাটি অন্তর্ভুক্ত করা হয়। ওই সফরে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ এবং তার ছেলে ক্রাউন প্রিন্স হুসেইন বিন আবদুল্লাহর সঙ্গে বৈঠক করেন সৌদি যুবরাজ।

বিবৃতিতে বলা হয়, দুই পক্ষ চরমপন্থা মোকাবিলা করার প্রচেষ্টাকে দ্বিগুণ করার গুরুত্বের ওপর জোর দিয়েছে। এছাড়া সব ধরনের সন্ত্রাসবাদের মোকাবিলা, এর আদর্শিক শিকড়কে উপড়ে ফেলা, অর্থায়নের সব উপায় বন্ধ করতে এবং ধর্মীয়, সাংস্কৃতিক মূল্যবোধ ছড়িয়ে দেয়ার ওপর জোর দিয়েছে দুই দেশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ